জাতীয় মৎস্য সপ্তাহের ৫ম দিনে বিভিন্ন স্থানে নানা কর্মসূচি পালন

সমাজের কথা ডেস্ক ॥ জাতীয় মৎস্য সপ্তাহের ৫ম দিনে বিভিন্ন স্থানে প্রামাণ্য চিত্র প্রদর্শনসহ নানা কর্মসূচি পালন করেছে মৎস্য অফিস। প্রতিনিধিদের পাঠানো খবরঃ

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি জানান, বুধবার ঘেরের মাটি-পানি পরীক্ষা ও প্রামাণ্য চিত্র প্রদর্শনের আয়োজন করে মৎস্য অফিস। বুধবার সকালে উপজেলার লতা ইউনিয়নের শামুকপোতা বাজার এলাকার বিভিন্ন মৎস্য ঘেরের মাটি-পানি পরীক্ষা ও চাষীদের পরামর্শমূলক বিশেষ সেবা প্রদান করেন সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা পবিত্র কুমার দাস। পরে দুপুরে মৎস্য চাষ ও মৎস্য সম্পদ উন্নয়নে বর্তমান সরকারের অর্জন সংক্রান্ত প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, সহকারী মৎস্য অফিসার এসএম শহীদুল্লাহ, সম্প্রসারণ কর্মকর্তা অসিত কুমার সরকার, মেরিন ফিসারিজ অফিসার চঞ্চল মন্ডল, ম্যাকানিক মঞ্জুরুল ইসলাম, ক্ষেত্র সহকারী রণধীর সরকার ও নীলাদ্রি শেখর সরকার।

কেশবপুর (যশোর) প্রতিনিধি জানান, কেশবপুরে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১ উপলক্ষে বুধবার বিকালে উপজেলার মঙ্গলকোট ইউনিয়নের বড়পাথরা মৎস্যজীবি সমবায় সমিতি কার্যালয়ে মৎস্য চাষীদের নিবিড় পরামর্শ সেবা প্রদান, পুকুরের মাটি ও পানি পরীক্ষা এবং মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি বিষয়ে প্রামান্যচিত্র প্রদর্শন অনুষ্ঠিত হয়েছে। এসময় সিনিয়র উপজেলা মৎস্য অফিসার সজীব সাহা ও উপজেলা সহকারী মৎস্য অফিসার এম আলমগীর হোসেন উপস্থিত ছিলেন।

অপরদিকে ৪র্থ দিন মঙ্গলবার সকালে উপজেলার সুফলাকাটি ইউনিয়নের ময়নাপুর সাইক্লোন সেন্টারে মৎস্য চাষীদের মৎস্যচাষ বিষয়ক নিবিড় পরামর্শ সেবা প্রদান, পুকুরের মাটি ও পানি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এসময় সিনিয়র উপজেলা মৎস্য অফিসার সজীব সাহা ও উপজেলা সহকারী অফিসার এম আলমগীর হোসেন উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি বিষয়ে প্রাম্যমানচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়।
শালিখা (মাগুরা) প্রতিনিধি জানান, শালিখা উপজেলা মৎস্য দপ্তরের আয়োজনে সরকারী আড়পাড়া আইডিয়াল হাই স্কুলে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে বুধবার মাছ চাষ বিষয়ক বিশেষ পরামর্শ সেবা প্রদান ও পুকুরের মাটি ও পানি পরীক্ষা করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা মৎস্য অফিসার কৃষিবিদ শারমিন আক্তার, আড়পাড়া আইডিয়াল হাই স্কুলের প্রধান শিক্ষক একেএম খায়রুল আলম, মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা মুঃ সেকেন্দার আলী, মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা (এনএটিপি-২) মোঃ মাসুদুর রহমান, ক্ষেত্র সহকারী দেবাশীষ বিশ্বাস,সোহেল রানা, খন্দকার এজাজ হোসেন ও মৎস্য চাষী বৃন্দ।

শ্যামনগর (সাতক্ষীরা) প্রতিনিধি জানান, জাতীয় মৎস্য সপ্তাহ’র গৃহীত কর্মসূচীর অংশ হিসেবে শ্যামনগর উপজেলা মৎস্যজীবি ও মৎস্য চাষীদের মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল ১০টায় উপজেলার হলরুমে উপজেলা মৎস্য কর্মকর্তা তুষার মজুমদারের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন সংসদ সদস্য এস এম জগলুল হায়দার। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান সাঈদ উজ জামান সাঈদ, মহিল ভাইস চেয়ারম্যান খালেদা আইয়ুব ডলি, বাংলাদেশ ক্ষুদ্র মৎস্যজীবি সমিতির শ্যমনগর উপজেলা সভাপতি মুক্তিযোদ্ধা আলী আশরাফ, আওয়ামী মৎস্যজীবি লীগের শ্যামনগর সভাপতি মহিত কুমার মন্ডল ও মৎস্য চাষীদের মধ্যে বক্তব্য রাখেন বিশিষ্ট মৎস্য চাষী সাংবাদিক শেখ আফজালুল রহমান।

কয়রা (খুলনা) প্রতিনিধি জানান, জাতীয় মৎস্য সপ্তাহ পালন উপলক্ষে কয়রায় প্রামান্য চিত্র প্রর্দশন করা হয়। বুধবার সকাল ৯ টায় দেউলিয়া বাজারের মৎস্য আড়তে প্রামান্য চিত্র প্রর্দশন কার্যক্রম উদ্বোধন করেন উপজেলা সিনিয়র মৎস্য অফিসার এস এম আলাউদ্দিন আহমেদ। অনুষ্ঠানে উপজেলার বিভিন্ন মৎস্য ব্যবসায়ী ও মৎস্য চাষীরা উপস্থিত ছিলেন। এর পর উত্তর বেদকাশি ইউনিয়ন পরিষদ মিলনায়তনে মৎস্য চাষের জন্য মাটি ও পানি পরীক্ষা করা হয়। এতে ৫৫ জন মৎস্য চাষী সেবা গ্রহন করেন। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা সিনিয়র মৎস্য অফিসার এস এম আলাউদ্দিন আহমেদ, ইউপি চেয়ারম্যান আলহাজ্ব সরদার নুরুল ইসলাম প্রমুখ।

শেয়ার