যবিপ্রবির গবেষণা পুকুরে পোনা অবমুক্তকরণ

নিজস্ব প্রতিবেদক ॥ গবেষণা পুকুরে পোনা অবমুক্তকরণ, র‌্যালিসহ নানা আয়োজনে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে (যবিপ্রবি) জাতীয় মৎস্য সপ্তাহ ২০২১ উদযাপন করা হয়েছে। এ বছর জাতীয় মৎস্য সপ্তাহের প্রতিপাদ্য হচ্ছে ‘বেশি বেশি মাছ চাষ করি, বেকারত্ব দূর করি।’ সোমবার সকালে যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন জাতীয় মৎস্য সপ্তাহ ২০২১ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ফিশারীজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগ আয়োজিত নানা কর্মসূচির উদ্বোধন করেন।

যবিপ্রবির জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে আয়োজিত কর্মসূচি শুরু হয় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ সংলগ্ন গবেষণা পুকুরে বিভিন্ন জাতের পোনা অবমুক্তকরণের মাধ্যমে। এরপর বিশ্বব্যাপী করোনার প্রাদুর্ভাবের কারণে অত্যন্ত সীমিত পরিসরে সংক্ষিপ্ত র‌্যালির আয়োজন করা হয়। এ ছাড়া জনসচেনতা বৃদ্ধির জন্য বিভাগটির উদ্যোগে ব্যানারও টাঙানো হয়।

র‌্যালি-পরবর্তী সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন বলেন, বিশ্বে মৎস্য খাতের উন্নয়নে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফিশারীজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগকেও এগিয়ে যেতে হবে। এই বিভাগের তত্ত্বাবধানে একটি অত্যাধুনিক হ্যাচারি অ্যান্ড ওয়েট ল্যাব রয়েছে। আমাদের লক্ষ্য এ বিভাগের শিক্ষার্থীদের পোনা উৎপাদন থেকে শুরু করে বাজারজাতকরণ পর্যন্ত বাস্তবধর্মী শিক্ষা প্রদান করা এবং দক্ষ জনশক্তি তৈরি করা।

ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সিরাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে যবিপ্রবির রিজেন্ট বোর্ডের সদস্য ও ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের অধ্যাপক ড. আনিছুর রহমান, প্রকৌশল ও অনুষদের ডিন অধ্যাপক ড. সৈয়দ মো. গালিব, ফিশারীজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের অধ্যাপক ড. আমিনুর রহমান, সহযোগী অধ্যাপক ড. মঞ্জুরুল হক, সহকারী অধ্যাপক আবদুস সামাদ, হাবিবুর রহমান, সৈয়দা মাকসুদা ইয়াসমিন, প্রভাষক আল মামুন ফরিদ, অনুশ্রী বিশ্বাস, ড. শারমিন সুরাইয়া, কানিজ ফাতেমা, শারমিন নাহার, টেকিনিক্যাল অফিসার আবু তালেব, ফিশারীজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের শিক্ষার্থী পূজা বসাক, ওসমান গনি, আকিব ফেরদৌস, কামরুল ইসলাম সাদেক আলী প্রমুখ উপস্থিত ছিলেন।

শেয়ার