২৪ অক্টোবর ভারত-পাকিস্তান লড়াই, ফাইনাল দুবাইয়ে

সমাজের কথা ডেস্ক॥ রাজনৈতিক বৈরিতার কারণে ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক ক্রিকেট সিরিজ বন্ধ অনেক বছর ধরেই। চিরপ্রতিদ্বন্দ্বী দুই দলের লড়াই দেখা যায় কেবল এখন বৈশ্বিক ও এশিয়ান টুর্নামেন্টগুলোয়। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপে তারা পড়েছে এক গ্রুপে। তাদের গ্রুপের প্রথম ম্যাচেই দুবাইয়ে আগামী ২৪ অক্টোবর মুখোমুখি হবে এই দুই দল।

বিশ্বকাপের গ্রুপিং অবশ্য আগেই জানিয়েছিল আইসিসি। মঙ্গলবার ঘোষণা করা হয় এই আসরের সূচি। প্রথম রাউন্ডের ম্যাচ দিয়ে ১৭ অক্টোবর শুরু হবে বিশ্বকাপ। ১৪ নভেম্বর ফাইনাল দুবাইয়ে।

উদ্বোধনী দিনে প্রথম রাউন্ডে ‘বি’ গ্রুপে ওমান খেলবে পাপুয়া নিউ গিনির বিপক্ষে। দিনের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ স্কটল্যান্ড। এই গ্রুপের ম্যাচগুলি হবে ওমানে। শ্রীলঙ্কা, নামিবিয়া, নেদারল্যান্ডস ও আয়ারল্যান্ডকে নিয়ে ‘এ’ গ্রুপের ম্যাচগুলি হবে সংযুক্ত আরব আমিরাতে।

২২ অক্টোবর প্রথম রাউন্ড শেষে ২৩ অক্টোবর থেকেই শুরু ‘সুপার টুয়েলভ’ বা মূল পর্ব। এখানে ‘গ্রুপ ওয়ান’-এ আছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, প্রথম রাউন্ডে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন ও ‘বি’ গ্রুপের রানার্স আপ।

এই পর্বে ‘গ্রুপ টু’-তে থাকছে ভারত, পাকিস্তান, নিউ জিল্যান্ড, আফগানিস্তান, প্রথম রাউন্ডের ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন ও ‘এ’ গ্রুপের রানার্স আপ।

মূল পর্বের প্রথম লড়াইয়ে ২৩ অক্টোবর আবু ধাবিতে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। একই দিনে দুবাইয়ে খেলবে ইংল্যান্ড ও দুই বারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। পরের দিন ভারত-পাকিস্তান লড়াই দুবাইয়ে।

সুপার টুয়েলভ-এর লড়াই শেষ হবে ৮ নভেম্বর।

দুই গ্রুপের শীর্ষ দুটি করে দল উঠবে সেমি-ফাইনালে। শেষ চারের একটি লড়াই হবে ১০ নভেম্বর আবু ধাবিতে, আরেকটি ১১ নভেম্বর দুবাইয়ে। ফাইনাল ১৪ নভেম্বর দুবাইয়ে স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় (বাংলাদেশ সময় রাত ৮টা)।

শেয়ার