ভারতে পাচার ১০ নারী পুরুষ ফিরবেন আজ

বেনাপোল (যশোর) প্রতিনিধি॥ ভাল কাজের প্রতিশ্রুতি দিয়ে ভারতে পাচার হওয়া ১০ বাংলাদেশি নারী, পুরুষকে উদ্ধারের পর আজ বৃহস্পতিবার দুপুরে বেনাপোল চেকপোস্ট দিয়ে ফেরত পাঠাচ্ছে ভারতীয় পুলিশ। বেনাপোল চেকপোস্ট দিয়ে নারীদের ফেরত আসার বিষয়টি নিশ্চিত করেছে যশোর রাইটস।

পাচার হওয়া নারী, পুরুষদের মধ্যে ৭ জন পুরুষ ও ৩ জন নারী রয়েছেন। ৩ থেকে ৪ বছর পর এরা দেশে ফিরছেন। এদের বাড়ি যশোর, নড়াইল, খাগড়াছড়ি ও বাগেরহাট জেলার বিভিন্ন এলাকায়।

জানা যায়, পাচার হওয়া সবাই দরীদ্র পরিবারের। এদেরকে ভালো কাজের কথা বলে ভারতে পাচার করে দালাল চক্র। পরে সেখানে জোর পূর্বক বিভিন্ন ঝুঁকি মুলক কাজে তাদের ব্যবহার করতে থাকে। এক পর্যায়ে এদের কেউ পালিয়ে পুলিশের হাতে ধরা দেয় আবার কাউকে পুলিশ পাচারকারীদের আস্তানা থেকে উদ্ধার করে। পরে অবৈধ অনুপ্রবেশের অভিযোগে এদের আশ্রয় হয় জেলে। সেখানে সাজার মেয়াদ শেষে দুই দেশের রাষ্ট্রীয় পর্যায়ে আইনী প্রক্রিয়ায় স্বদেশ প্রত্যাবাসনে এরা দেশে ফেরার সুযোগ পায়।

এনজিও সংস্থা রাইটস যশোরের তথ্য ও অনুসন্ধ্যন কর্মকর্তা তৌফিকুজ্জামান জানান, করোনা সংক্রমণ রোধে সরকারী নিয়ম মানতে ফেরত আসার পর এসব নারী, পুরুষদেরকে ১৪ দিনের জন্য বেনাপোলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হবে। পরে তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হবে। এসময় কেউ যদি পপাচারকারীদের বিরুদ্ধে মামলা করতে চায় তাহলে আইনী সহায়তা করা হবে বলেও জানান তিনি।

শেয়ার