খুলনা বিভাগে কোভিডে আরও ৪৮ প্রাণহানি

খুলনা প্রতিনিধি
খুলনা বিভাগে করোনাভাইরাসে এক দিনে আরও ৪৮ জন মারা গেছেন; নতুন সংক্রমিত হয়েছেন আরও এক হাজার ৬৪২ জন।

সোমবার খুলনা বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক রাশেদা সুলতানা এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, বিভাগে গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমিত হয়ে ৪৮ জন মারা গেছেন। নতুন করে ১ হাজার ৬৪২ জনসহ বিভাগে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭৩ হাজার ছাড়িয়েছে।

রাশেদা বলেন, এর আগের ২৪ ঘণ্টায় বিভাগে ৬০ জনের মৃত্যু এবং ১ হাজার ৫৯১ জনের করোনা শনাক্ত হয়। গত ২৪ ঘণ্টায় আগের ২৪ ঘণ্টার চেয়ে শনাক্ত বেড়েছে, তবে মৃত্যু কমেছে।

তিনি বলেন, ২৪ ঘণ্টায় আরটি-পিসিআরের মাধ্যমে ২ হাজার ৭৮টি, জিন এক্সপার্টে ৭৯টি, র্যাপিড অ্যান্টিজেন পরীক্ষায় ৩ হাজার ৩৭৪টিসহ মোট ৫ হাজার ৫৩১ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। আগের দিনের চেয়ে ৮২০টি নমুনা বেশি পরীক্ষা হয়েছে। নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ২৯ দশমিক ৬৯ শতাংশ। আগের ২৪ ঘণ্টায় শনাক্তের হার ছিল ৩৩ দশমিক ৩৫ শতাংশ।

বিভাগের মধ্যে শনাক্তের সর্বোচ্চ হার খুলনায় ৩৪ দশমিক ৪৯ শতাংশ। বিভাগে করোনা শনাক্তের মোট সংখ্যা ৭৩ হাজার ১৯২। করোনায় সংক্রমিত হয়ে মোট মৃত্যুর সংখ্যা ১ হাজার ৬৪১। মৃত্যুর হার ২ দশমিক ২৪ শতাংশ। মোট সুস্থ হয়েছেন ৪৭ হাজার ১০৬ জন। সুস্থতার হার ৬৪ শতাংশ।

তিনি আরও বলেন, করোনায় মারা যাওয়া সর্বশেষ ৪৮ জনের মধ্যে খুলনায় ১৩, যশোরে ১২, কুষ্টিয়ায় ৯, ঝিনাইদহে ৬, চুয়াডাঙ্গায় ৩, বাগেরহাটে ২ এবং মাগুরা, নড়াইল ও সাতক্ষীরায় এক জন করে রয়েছেন।

বিভাগে এ পর্যন্ত মারা যাওয়া ১ হাজার ৬৪১ জনের মধ্যে সর্বোচ্চ ৪২৯ জনের মৃত্যু হয়েছে খুলনায়। দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু হয়েছে কুষ্টিয়ায় ৩৫০ জনের। এছাড়া যশোরে ২৩০, ঝিনাইদহে ১৪১, চুয়াডাঙ্গায় ১২৪, বাগেরহাটে ১০২, মেহেরপুরে ৮০, সাতক্ষীরায় ৭৭, নড়াইলে ৬৮ ও মাগুরায় ৪০ জন মারা গেছে।

শেয়ার