ব্যাটিং পরামর্শক প্রিন্স, স্পিন বোলিং পরামর্শক হেরাথ

সমাজের কথা ডেস্ক॥ বাংলাদেশ দলের কোচিং স্টাফে যুক্ত হচ্ছেন অ্যাশওয়েল প্রিন্স ও রঙ্গনা হেরাথ। দক্ষিণ আফ্রিকার সাবেক বাঁহাতি ব্যাটসম্যান প্রিন্স যোগ দিচ্ছেন ব্যাটিং পরামর্শক হিসেবে, লঙ্কান স্পিন গ্রেট হেরাথ দায়িত্ব নিচ্ছেন স্পিন বোলিং পরামর্শকের।

প্রিন্সকে নিয়োগ দেওয়া হয়েছে আপাতত শুধু জিম্বাবুয়ে সফরের জন্য। হেরাথের সঙ্গে চুক্তি এ বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। জিম্বাবুয়েতেই দলের সঙ্গে যোগ দেবেন হেরাথ।

৪৩ বছর বয়সী হেরাথের কোচিং ক্যারিয়ার শুরু হচ্ছে বাংলাদেশকে দিয়েই। অভিজ্ঞতা না থাকলেও আইসিসি ও ক্রিকেট শ্রীলঙ্কার লেভেল থ্রি কোচিং কোর্স করেছেন তিনি।

টেস্ট ইতিহাসের সফলতম বাঁহাতি বোলার আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান ২০১৮ সালের নভেম্বরে। বর্ণাঢ্য ক্যারিয়ারে ৯৩ টেস্টে ৪৩৩ উইকেট শিকারী হেরাথ ওয়ানডেতে ৭১ ম্যাচে নিয়েছেন ৭৪ উইকেট, টি-টোয়েন্টিতে ১৭ ম্যাচে ১৮টি।

আগের স্পিন পরামর্শক ড্যানিয়েল ভেটোরির সঙ্গে বিসিবির চুক্তি শেষ হয় গত ফেব্রুয়ারি-মার্চে নিউ জিল্যান্ড সফর দিয়ে। এরপর ভারপ্রাপ্ত হিসেবে শ্রীলঙ্কা সফরে দায়িত্ব পালন করেন বিসিবির কোচ সোহেল ইসলাম। সবশেষ দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে ছিল না কোনো স্পিন কোচ।

প্রিন্সের অবশ্য কোচিং অভিজ্ঞতা আছে বেশ। ২০১৪ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়ে পরের বছর দক্ষিণ আফ্রিকার নির্বাচক হিসেবে শুরু করেন নতুন অধ্যায়। কোচিংয়ে ক্যারিয়ার গড়ার জন্য ২০১৬ সালের সেপ্টেম্বরে নির্বাচকের দায়িত্ব থেকে পদত্যাগ করে ঘরোয়া ফ্র্যাঞ্চাইজি কোপ কোবরাস-এর সহকারী কোচের দায়িত্ব নেন তিনি। কদিন পর কোবরাস-এর প্রধান কোচ পল অ্যাডামস পদত্যাগ করলে স্থলাভিষিক্ত হন প্রিন্স।

পরে তিনি কাজ করেছেন দক্ষিণ আফ্রিকা ‘এ’ দলের প্রধান কোচ হিসেবে। ২০১৯ সালের ভারত সফরে ব্যাটিং কোচ হিসেবে কিছুটা কাজ করেন জাতীয় দলের সঙ্গেও।

দক্ষিণ আফ্রিকার হয়ে ৬৬ টেস্ট ও ৫২ ওয়ানডে খেলে প্রিন্স রান করেছেন সাড়ে ৭ হাজার। টেস্ট সেঞ্চুরি আছে ১১টি। ২০০৬ সালে গ্রায়েম স্মিথের চোটে শ্রীলঙ্কা সফরে ২ টেস্টে নেতৃত্ব দিয়ে তিনি গড়েন ইতিহাস। দক্ষিণ আফ্রিকার প্রথম অশ্বেতাঙ্গ অধিনায়ক তিনি।

৪৪ বছর বয়সী প্রিন্সের আগে বাংলাদেশের ব্যাটিং পরামর্শক হিসেবে কাজ করছিলেন জন লুইস। গত বছরের অগাস্টে নিল ম্যাকেঞ্জি দায়িত্ব ছাড়ার পর এই বছরের শুরু থেকে সিরিজ ধরে ধরে লুইসকে দায়িত্বে রেখেছিল বিসিবি। এবার প্রিন্সকেও আনা হলো এক সিরিজের জন্য।

বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে জানান, পারফরম্যান্স ভালো হলে নতুন এই দুই কোচের সঙ্গেই চুক্তির মেয়াদ বাড়াবে বিসিবি।

“আমাদের ব্যাটিং কোচ অ্যাশওয়েল প্রিন্স। খেলোয়াড় হিসেবে তার রেপুটেশন অনেক ভালো। কোচের সঙ্গে (প্রধান কোচ রাসেল ডমিঙ্গো) আলাপ-আলোচনা করে আমরা ওকে নিয়েছি। কোচ ওকে খুব হাইলি র‌্যাঙ্ক করেছে। ওকে আমরা এই সিরিজটার জন্য নিয়েছি। তারপর আমরা দেখে ভবিষ্যতের কথা চিন্তা করব।”

“স্পিন কোচ হিসেবে হেরাথকে আমরা বিশ্বকাপ পর্যন্ত নিয়েছি। ওদের পারফরম্যান্স দেখে যদি পছন্দ হয় আমরা লম্বা সময়ের জন্য যাব।”

শেয়ার