যশোরে ১৫৬ জন করোনায় আক্রান্ত, মৃত্যু একজনের

নিজস্ব প্রতিবেদক ॥ যশোরে কোয়ারেন্টিনে থাকা একজনসহ জেলায় ১৫৬ জনের নমুনায় করোনা ভাইরাস সনাক্ত হয়েছে। গেল ২৪ ঘণ্টায় দুইটি ল্যাবে কোয়ারেন্টিনে থাকা ভারত ফেরত ৪৮ জনসহ জেলায় ৩৭১ জনের নমুনা পরীক্ষা করে ১৫৬ জনের কোভিড-১৯ সনাক্ত হয়েছে। এর মধ্যে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের একজন চিকিৎসক রয়েছেন। পরীক্ষা বিবেচনায় জেলায় ৪২ দশমিক শূন্য ৪ ভাগ আক্রান্ত হয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছেন জেলা সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন।

এদিকে, যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সোমবার দিনগত রাতে পাপিয়া (৫৫) নামে এক ভারত ফেরত নারীর মৃত্যু হয়েছে। তিনি সদর উপজেরার নিউমার্কেট এলাকার আব্দুল কাদেরের স্ত্রী। গত ১৫ জুন করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালের রেড জোনে ভর্তি হন। পরে সোমবার দিনগত রাতে শারীরিক অবস্থার অবনতি হলে কর্তব্যরত চিকিৎসক ফারহানা ইয়াসমিন তাকে মৃত ঘোষণা করেন। বিষয়টি নিশ্চিত করেছেন হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. আরিফ আহম্মেদ।

সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন জানান, গেল ২৪ ঘণ্টায় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনোম সেন্টারের ল্যাবে ৩৬২ জনের নমুনা পরীক্ষা করে ১৫৪ জনের নমুনায় কোভিড-১৯ সনাক্ত হয়েছে এবং খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের ল্যাবে ৯ জনের নমুনা পরীক্ষা করে দুই জনের নমুনায় কোভিড-১৯ সনাক্ত হয়েছে।

এদিকে সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে, যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের চিকিৎসক এনাম উদ্দিনসহ সদর উপজেলা ও শহরে ৭৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এছাড়া কেশবপুর উপজেলায় আট জন, অভয়নগর উপজেলায় ৩৩ জন, চৌগাছা উপজেলায় সাত জন, ঝিকরগাছা উপজেলায় ১৭ জন এবং শার্শা উপজেলায় ১২ জনের নমুনায় করোনা ভাইরাস পাওয়া গেছে। আক্রান্তদের চিকিৎসাসহ অন্যান্য প্রশাসনিক ব্যাবস্থ্য গ্রহণ করার প্রস্তুতি নেওয়া হচ্ছে।

এদিকে, যবিপ্রবির জেনোম সেন্টারের সহযোগী পরিচালক অধ্যাপক ডা. ইকবাল কবীর জাহিদ জানান, গেল ২৪ ঘণ্টায় ল্যাবে যশোর জেলার ৩৬২জনের নমুনা পরীক্ষা করে ১৫৪ জন, মাগুরা জেলার ৪৪ জনের নমুনা পরীক্ষা করে ১৯ জনের এবং নড়াইল জেলার ৬৫ জনের নমুনা পরীক্ষা করে ২৫ জনের কোভিড-১৯ পজিটিভ হয়। অর্থাৎ ল্যাবে তিনজেলার মোট ৪৭১ জনের নমুনা পরীক্ষা করে ১৯৮ জনের নমুনায় কোভিড-১৯ সনাক্ত হয় এবং ২৭৩ জনের নেগেটিভ আসে।

শেয়ার