‘বিশ্বের সবচেয়ে বড়’ পরিবারের কর্তার মৃত্যু

সমাজের কথা ডেস্ক॥ ভারতের মিজোরামের জিওনা চানা মারা গেছেন। ৩৮ জন স্ত্রী, ৮৯ সন্তান এবং ৩৩ নাতি-নাতনি নিয়ে যিনি ‘বিশ্বের সবচেয়ে বড় পরিবারের’ কর্তা ছিলেন বলেই মনে করা হয়। তার বয়স হয়েছিল ৭৬ বছর।

মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা এক টুইটে জিওনা চানার মৃত্যুর খবর নিশ্চিত করেন।

তিনি লেখেন, ‘‘জিওনা চানা পরিবারের কারণে মিজোরাম এবং জিওনার গ্রাম বাকতাওয়াং তালাংনুয়াম বড় ধরনের পর্যটন কেন্দ্রে পরিণত হয়েছিল।

“দুঃখ ভরাক্রান্ত হৃদয়ে মিজোরামের বাসিন্দারা জিওনা কে বিদায় জানাচ্ছে। ৩৮ স্ত্রী এবং ৮৯ সন্তান নিয়ে যিনি বিশ্বের সবচেয়ে বড় পরিবারের কর্তা ছিলেন বলে আমাদের বিশ্বাস। স্বর্গে সুখে থাকুন।”

 

এনডিটিভি জানায়, জিওনা রোববার স্থানীয় সময় বিকাল ৩টার দিকে আইজাওয়ালের ত্রিনিটি হাসপাতালে মারা যান। তিনি ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপে ভুগছিলেন।

জিওনা তার গ্রামের ‘চানা পওল’ নামে এক ধর্মীয় গোষ্ঠীর প্রধান ছিলেন। এই গোষ্ঠী বহুবিবাহে বিশ্বাসী। ১৯৪৫ সালের ২১ জুলাই জন্মগ্রহণ করেছিলেন জিওনা।

মাত্র ১৭ বছর বয়সে প্রথম বিয়ে করেন। জিওনার পুরো পরিবার একটি চারতলা ভবনে বসবাস করেন। বাড়িটির নাম ‘চুয়ান থর রান’, যার অর্থ নতুন প্রজন্মের বাড়ি। এতে ১শ’র বেশি ঘর আছে।

পারিবারিক সম্পত্তি ছাড়াও জিওনার ‘চানা পওল’ গোষ্ঠীর ভক্তদের দেওয়া অনুদানে বিরাট এই পরিবারের অন্ন সংস্থান হয়ে আসছে। সবই পেছনে ফেলে চলে গেলেন জিওনা।

শেয়ার