ব্রিটিশ প্রধানমন্ত্রীকে হাতে তৈরি সাইকেল উপহার দিলেন বাইডেন

সমাজের কথা ডেস্ক॥ যুক্তরাজ্যে জি-৭ সম্মেলনে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে প্রথম সাক্ষাতে তাকে হাতে গড়া একটি বাইসাইকেল উপহার দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

বিবিসি জানায়, ফিলাডেলফিয়ার একটি ছোট কারখানা সাইকেলটি বানিয়ে দিয়েছে। এর রঙ লাল, সাদা এবং নীল। এ ধরনের সাইকেল বানাতে সাধারণত কয়েকমাস লেগে গেলেও এ সাইকেলটি অল্প কয়েকদিনেই বানানো হয়েছে।

জনসন সাইকেল খুব ভালোবাসেন। লন্ডনের রাস্তায় প্রায়ই তাকে সাইকেল চালাতে দেখা যায়। জনসনকে সাইকেলটির সঙ্গে ম্যাচিং করা একটি হেলমেটও উপহার দিয়েছেন বাইডেন।

অন্যদিকে, বরিস জনসনও মার্কিন প্রেসিডেন্ট বাইডেনকে একটি বাঁধাই করা ছবি উপহার দেন, যেটিতে উনিশ শতকের সমাজ সংস্কারক ও বিলোপবাদী আন্দোলনের নেতা ফ্রেডেরিক ডগলাসের ছবি আঁকা আছে।

দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ডের কর্নওয়াল এলাকার কার্বিস বে-তে শুক্রবার জি-৭ সম্মেলনের শুরুতে বৈঠক করেন দুই দেশের এই দুই নেতা।
জনসনকে উপহার দেওয়া বাইডেনের সাইকেল ‘বিলেনকি সাইকেল ওয়ার্কস’ নামের একটি কারখানা থেকে বানানো হয়। চারজন কর্মচারীর এই কারখানায় একটি সাইকেল বানাতে সাধারণত সময় লাগে ১৮ মাস।

কারখানার মালিক স্টিফেন বিলেনকির সাথে গত ২৩ মে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রবিভাগ থেকে যোগাযোগ করে সাইকেল এবং সাথে হেলমেট বানাতে বলা হয়। মাত্র ১,৫০০ ডলারে বানানো হয়েছে এ সাইকেল, যা তাদের সাধারন দামের এক তৃতীয়াংশ।

কারখানার সুনাম বাড়াতেই এই অর্ডার নেওয়া, পত্রিকা ফিলাডেলফিয়া ইনকয়ারারকে জানান স্টিফেন।

 

শেয়ার