এখন কী আপনাদের উপভোগ করার সময়? জি-৭কে রানীর প্রশ্ন

সমাজের কথা ডেস্ক॥ বিশ্বের সবচেয়ে বড় ইনডোর রেইনফরেস্টে জি-৭ জোটের রাষ্ট্র ও সরকার প্রধানদের সৌজন্যে একটি অভ্যর্থনার আয়োজন করেন ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ।

শুক্রবার ওই অনুষ্ঠানে রানীর সঙ্গে উপস্থিত ছিলেন যুবরাজ প্রিন্স চার্লস এবং তার স্ত্রী ক্যামিলা, নাতি প্রিন্স উইলিয়াম ও তার স্ত্রী কেট। গত এপ্রিলে রানীর স্বামী প্রিন্স ফিলিপের অন্ত্যেষ্টিক্রিয়ার পর এই প্রথম রাজ পরিবারের সদস্যরা প্রকাশ্য কোন অনুষ্ঠানে যোগ দিলেন।

জি-৭ সম্মেলন উপলক্ষ্যে সাতটি শিল্পোন্নত দেশের নেতারা এখন যুক্তরাজ্যে অবস্থান করছেন। রানীর ইডেন প্রজেক্ট সম্মেলনস্থলের কাছেই। এবারের সম্মেলনের আয়োজন করা হয়েছে যুক্তরাজ্যের কর্নওয়ালের সমুদ্রপাড়ের অবকাশ যাপনকেন্দ্র কারবিস বে-তে।

অভ্যর্থনা অনুষ্ঠানে অন্যান্য নেতাদের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং তার স্ত্রী জিলকেও স্বাগত জানান রানী।

অনুষ্ঠানে বিশ্বনেতাদের সঙ্গে ছবি তোলার সময় ৯৫ বছরের এলিজাবেথ তাদের প্রশ্ন করেন, “আপনারা সময়টি উপভোগ করছেন- ছবিতে এমন ভাবভঙ্গী প্রকাশ করা কি ঠিক হবে?” তার এমন প্রশ্নে অভ্যাগতদের মধ্যে বেশ হাস্যরসের সৃষ্টি হয়।

তার প্রশ্নের ইতিবাচক জবাব দিয়ে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, “মুখচ্ছবিতে প্রকাশ না পেলেও আমরা আসলে নিজেরা সময়টি উপভোগই করছি।”

বাইডেন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর এই প্রথম রানীর সঙ্গে দেখা করার সুযোগ পেলেন। এলিজাবেথের ৬৯ বছরের রেকর্ড শাসনামলে জো বাইডেন যুক্তরাষ্ট্রের ১৩তম প্রেসিডেন্ট যাকে তিনি স্বাগত জানালেন।

বৃহস্পতিবার বাইডেনের স্ত্রী জিল বলেন, “জো এবং আমি রানীর সঙ্গে দেখা করতে সাগ্রহে অপেক্ষায় আছি। এই সফরের একটি দারুণ অংশ হতে যাচ্ছে সেটা।”

তিন দিনের সম্মেলন শেষে আগামী রোববার সম্রাজ্ঞীর সঙ্গে তার উইন্ডসর প্রসাদে চা-চক্রেও যোগ দেবেন বাইডেন ও জিল।

ইডেন প্রজেক্টের অভ্যর্থনায় বক্তব্য রাখেন প্রিন্স চার্লস। জলবায়ু পরিবর্তন মোকাবেলায় তার নেওয়া ‘সাসটেইনেবল মার্কেট ইনিশিয়েটিভ’ সম্পর্কে অবহিত করেন চার্লস।

শেয়ার