বঙ্গবন্ধু চরিত্রে অভিনয়ের জন্য ১ টাকা পারিশ্রমিক নিলেন শুভ

সমাজের কথা ডেস্ক॥ জাতির পিতা শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক চলচ্চিত্র ‘বঙ্গবন্ধু’র নাম ভূমিকায় অভিনয়ের জন্য পারিশ্রমিক হিসেবে মাত্র ১ টাকা নিলেন ঢাকাই চলচ্চিত্রের অভিনেতা আরিফিন শুভ।

বুধবার সকালে পারিশ্রমিকের চেকের ছবি ফেইসবুক পাতায় প্রকাশের পর দুপুরে এ অভিনেতা বলেন, দেশটাই দিয়ে গেছেন বঙ্গবন্ধু। তার চরিত্রে অভিনয়ের জন্য কেনই বা অর্থ নেবেন তিনি।

বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসের সবচেয়ে বড় বাজেটের ছবিটি নির্মাণ করছেন বলিউডের নির্মাতা শ্যাম বেনেগাল।

আরিফিন শুভ বলেন, “যে কোনো চরিত্র বুঝতে গেলে সবার আগে তার স্পাইনটা ধরতে হয়। বঙ্গবন্ধুর চরিত্রের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হল- তিনি দেশ ও দেশের জনগণের জন্য আজীবন ত্যাগ স্বীকার করে গেছেন। জীবদ্দশায় ১১ বছর ৪ মাস ২২ দিন কারাগারেই কাটিয়েছেন। তিনি একজন নির্ভীক, সত্যবাদী বক্তা ছিলেন।

“আমার সাধ্যের মধ্যে যতটুকু সম্ভব স্যাক্রিফাইস করলাম- যাতে বঙ্গবন্ধুর চরিত্রের গভীরতা অনুভব করতে পারি। এই দেশটা আমাদের দিয়েছেন বঙ্গবন্ধু। তিনি বাঙালি জাতির পিতা। সন্তান হয়ে পিতার চরিত্রে কিই বা পয়সা নেব।”

এ চলচ্চিত্রে অভিনয়ের জন্য প্রতীকী হিসেবে তিনি ১ টাকার পারিশ্রমিক নিয়েছেন জানিয়ে বলেন, “আমি যেহেতু ফ্রিতে কাজ করব না। করিও না। ফলে ১ টাকা নিয়েছি।”

চলতি বছরের জানুয়ারির শেষ সপ্তাহ থেকে মুম্বাইয়ে ছবির দৃশ্যধারণে অংশ নিয়েছেন শুভ। মুম্বাইয়ের দাদাসাহেব ফিল্ম সিটি, গোঁরেগাও ফিল্ম সিটিসহ বেশ কয়েকটি এলাকায় বঙ্গবন্ধুর ধানমন্ডির ৩২ নম্বরের বাড়ি, টুঙ্গিপাড়ার গ্রামের বাড়ির আদলে সেট সাজিয়ে দৃশ্যধারণ করা হয়েছে।

করোনাভাইরাস পরিস্থিতি স্বাভাবিক হলে বছরের শেষভাগে বাংলাদেশে ছবিটির দৃশ্যধারণ করা হবে।

শেয়ার