অবশেষে ঋণ মুক্ত হলেন শরনখোলার সেই দিনমজুর

শরনখোলা (বাগেরহাট) প্রতিনিধি॥ অবশেষে বাংলাদেশ কৃষি ব্যাংক রায়েন্দা বাজার শাখার সেই ঋণের বোঝা হতে মুক্ত হলেন বাগেরহাটের শরনখোলা উপজেলার অসহায় সেই দিনমজুর।

খোঁজ নিয়ে জানাযায়, উপজেলার খোন্তাকাটা ইউনিয়নের নলবুনিয়া গ্রামের বাসিন্দা মৃত. মো. চাঁন মিয়া আকনের প্রথম সংসারের ছেলে দিনমজুর মো. শাহজাহান আকন(৬৩)এর নামে একাধিক ভুয়া দলিলের অনুকুলে যাচাই-বাছাই ছাড়াই ২০১৯ সালের জানুয়ারি মাসে ২লাখ ৩৫ হাজার টাকা কৃষি ঋণ সরবারহ করা হয় বলে দাবি করেন বাংলাদেশ কৃষি ব্যাংক রায়েন্দা বাজার শাখা কর্তৃপক্ষ। তবে, বিষয় আদৌ জানেন না শাহজাহান ও তার পরিবার। সম্প্রতি ব্যাংক থেকে শাহজাহানের বাড়িতে একটি নোটিশ পাঠানো হয় এবং তাকে সুদে-আসলে তিন লাখ দশ হাজার টাকা কৃষি ঋণ পরিশোধ করার নির্দেশ দেওয়া হয়। কোন উপায় না পেয়ে শাহজাহান মিথ্যা ঋণের বোঝা হতে মুক্তি পাওয়ার জন্য কৃষি ব্যাংকের রায়েন্দা বাজার শাখার ম্যানেজারের কাছে লিখিত আবেদন করেন।

সংশ্লিষ্ট শাখার ম্যানেজার মো. ইব্রাহীম হোসেন, বিষয়টি তদন্তের জন্য ৮ জুন সকালে ব্যাংকের তৎকালীন সময়ের মাঠ কর্মকর্তা, শাহজাহান ও তার সৎভাই মাসুম আকনকে হাজির করে জিজ্ঞাসাবাদ শুরু করেন। এক পর্যায়ে মাসুম উপাস্থিত সকলের সামনে তার সৎভাই শাহজাহানের স্বাক্ষর জাল করে উক্ত ঋণের টাকা ওই দিনমজুরের নামে গ্রহণের কথা স্বীকার করেন এবং ব্যাংকের সমুদয় টাকা পরিশোধ করার আশ্বাস দিয়ে কর্তৃপক্ষকের কাছে একটি লিখিত অঙ্গীকার নামা দেন। যার ফলে ওই দিনমজুরের মাথার উপর হতে মিথ্যা ঋণের বোঝাটি সরে যায় এবং ঋণ থেকে মুক্তি পায় অসহায় শাহজাহান ও তার পরিবার। সংশ্লিষ্ট ব্যাংকের ম্যানেজার মো. ইব্রাহীম হোসেন জানান, শাহজাহানের ভাই মাসুম আকন উক্ত ঋণের টাকা পরিশোধ করবেন মর্মে একটি অঙ্গীকারনামা দিয়েছেন। সে ক্ষেত্রে শাহজাহান পুরোপুরি দায় মুক্ত।

শেয়ার