তিন ধাপ এগোলেন তামিম

সমাজের কথা ডেস্ক॥ টানা দ্বিতীয় টেস্টে কাছে গিয়েও সেঞ্চুরি না পাওয়ার হতাশা সঙ্গী হয়েছে তামিম ইকবালের। তবে এই ইনিংসে আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়েছেন বাঁহাতি ওপেনার। উন্নতি হয়েছে মুশফিকুর রহিম ও মুমিনুল হকেরও।

শ্রীলঙ্কা-বাংলাদেশের দ্বিতীয় টেস্ট ও পাকিস্তান-জিম্বাবুয়ের প্রথম টেস্টের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে বুধবার সাপ্তাহিক র‌্যাঙ্কিংয়ের হালনাগাদ প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

পাল্লেকেলেতে ড্র হওয়া প্রথম টেস্টে ৯০ ও অপরাজিত ৭৪ রান করে র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়ে ৩০ নম্বরে উঠেছিলেন তামিম। ২০৯ রানে হেরে যাওয়া দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে আউট হন ৯২ রানে, দ্বিতীয় ইনিংসে করেন ২৪ রান। এই পারফরম্যান্সে র‌্যাঙ্কিংয়ে ২৭তম স্থানে জায়গা করে নিয়েছেন তিনি।

দুই ইনিংসে ৪০ রান করে করা মুশফিক এক ধাপ এগিয়ে আছেন ২১তম স্থানে। মুমিনুলের ব্যাট থেকে এসেছে ৪৯ ও ৩২ রানের ইনিংস। র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ অধিনায়কও এগিয়েছেন এক ধাপ। আছেন ৩০ নম্বরে।

শ্রীলঙ্কার ব্যাটসম্যানদের মধ্যে র‌্যাঙ্কিংয়ে বড় সাফল্য পেয়েছেন দিমুথ করুনারতেœ। দ্বিতীয় টেস্টে ১১৮ ও ৬৬ রানের ইনিংস খেলা লঙ্কান অধিনায়ক চার ধাপ এগিয়ে আছেন একাদশ স্থানে। ২০১৯ সালের অগাস্টে ক্যারিয়ার সেরা ছয় নম্বরে উঠেছিলেন তিনি। এছাড়া নিরোশান ডিকভেলা, ওশাদা ফার্নান্দো ও লাহিরু থিরিমান্নেরও উন্নতি হয়েছে।

টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের তাইজুল ইসলাম উপরে উঠেছেন। দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেট নেওয়া বাঁহাতি এই স্পিনার ২৫ থেকে ২৩ নম্বরে উঠে এসেছেন।

অভিষেকে দুই ইনিংসেই পাঁচ উইকেট পেয়েছেন প্রাভিন জয়াবিক্রমা। ম্যাচ ১১ উইকেট নিয়ে গড়েছেন রেকর্ড। দ্বিতীয় টেস্টে শ্রীলঙ্কার জয়ের নায়ক তরুণ এই বাঁহাতি স্পিনার ঢুকেছেন র‌্যাঙ্কিংয়ে, আছেন ৪৮তম স্থানে।

পাকিস্তান-জিম্বাবুয়ে প্রথম টেস্টে ১৪০ রানের দুর্দান্ত ইনিংস খেলা ফাওয়াদ আলম টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন। ৩১ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ৪৭তম স্থানে আছেন বাঁহাতি এই ব্যাটসম্যান। ছয় ধাপ এগিয়েছেন আবিদ আলিও। উন্নতি হয়েছে জিম্বাবুয়ের রেজিস চাকাভার।

এই দুই বলের বোলারদের মধ্যে বড় সাফল্য পেয়েছেন হাসান আলি। পাকিস্তান পেসার ম্যাচে ৯ উইকেট নিয়ে দলের জয়ে রাখেন বড় অবদান, হন ম্যাচ সেরা। এই পারফরম্যান্স তাকে জায়গা করে দিয়েছে ক্যারিয়ার সেরা ২০তম স্থানে।

পাকিস্তানের বাঁহাতি পেসার শাহিন শাহ আফ্রিদি ও বাঁহাতি স্পিনার নুমান আলিও এগিয়েছেন র‌্যাঙ্কিংয়ে। জিম্বাবুয়ের বোলারদের মধ্যে ব্লেসিং মুজারাবানি ২৬ ধাপ এগিয়ে আছেন ৫৫ নম্বরে।

টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষ জায়গাগুলোয় আসেনি কোনো পরিবর্তন। শীর্ষ পাঁচে আছেন নিউ জিল্যান্ডের কেন উইলিয়ামসন, অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ ও মার্নাস লাবুশেন, ইংল্যান্ডের জো রুট ও ভারতের বিরাট কোহলি।

বোলিংয়ে অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স যথারীতি সবার উপরে। পরের চারটি স্থানে ভারতের রবিচন্দ্রন অশ্বিন, নিউ জিল্যান্ডের নিল ওয়্যাগনার, ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন ও অস্ট্রেলিয়ার জশ হেইজেলউড।

টেস্ট অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে সবার ওপরে ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার। আইপিএলের জন্য শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে না খেলা সাকিব আল হাসান আছেন পাঁচ নম্বরে।

শেয়ার