ভারতের কোভিড সঙ্কট নিয়ে বিতর্কিত পোস্ট!

সমাজের কথা ডেস্ক॥ ভারতে কোভিড-১৯ সঙ্কটে প্রতিদিন হাজারো মানুষের মৃত্যুতে যখন চিতা জ্বলছে, তখন তার সঙ্গে রকেট উৎক্ষেপণের ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে ব্যঙ্গ করেছে চীন। এ নিয়ে তুমুল বিতর্কের মুখে চীন পরে সোশ্যাল মিডিয়া থেকে পোস্টটি ডিলিট করে দিয়েছে।

চীনের কমিউনিস্ট পার্টির ‘সেন্ট্রাল পলিটিক্যাল অ্যান্ড লিগ্যাল অ্যাফেয়ার্স কমিশন’ গত শনিবার বিকালে তাদের উইবো স্যোশাল একাউন্টে দুটি ছবি পোস্ট করেছিল।

একটি ছবিতে দেখানো হয়, চীন রকেট উৎক্ষেপণ করছে। অন্যটিতে দেখানো হয়, ভারতে কোভিডে মারা যাওয়াদের চিতা জ্বলছে। এ দু’টি ছবি পাশাপাশি পোস্ট করে তার নিচে ক্যাপশনে লেখা হয়, “চীনে জ্বলন্ত আগুন বনাম ভারতে জ্বলন্ত আগুন”।
বিবিসি জানায়, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ভারতের কোভিড সঙ্কটের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সহমর্মিতা জানিয়ে বার্তা দেওয়ার একদিন পরই উইবোতে দেখা যায় এই পোস্ট।
স্যোশাল মিডিয়া ব্যবহারকারীরা পোস্টটি নিয়ে নানা মন্তব্য করেছে। অনেকে বলেছে, “এটা ঠিক না। চীনের উচিত ভারতের জন্য সমবেদনা প্রকাশ করা।”

চীনের গ্লোবাল টাইমস মিডিয়ার প্রধান সম্পাদক লেখেন, “এই সময়ে মানবতাকে সবার ঊর্ধ্বে স্থান দিন। ভারতের জন্য সমবেদনা প্রকাশ করুন। চীনা সমাজকে নৈতিকতার উচ্চ শিখরে দৃঢ়ভাবে প্রতিষ্ঠিত করুন।”

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তার বার্তায় বলেছেন, তার দেশ ভারতকে আরও বেশি সহযোগিতা করা এবং যেখানে প্রয়োজন বাড়তি সাহায্য করতেও ইচ্ছুক।

করোনাভাইরাস মহামারীর প্রাণঘাতী দ্বিতীয় ঢেউয়ে বেসামাল ভারতে শনাক্ত রোগীর মোট সংখ্যা দুই কোটি ছুঁইছুঁই করছে। রোববার দেশটি মহামারী শুরু হওয়ার পর থেকে একদিনে সর্বোচ্চ ৩৬৮৯ জনের মৃত্যু দেখেছে।

বিশ্বের সবচেয়ে বড় টিকা উৎপাদনকারী দেশ হয়েও ভারতে কোভিড টিকার ঘাটতি দেখা দিয়েছে বিভিন্ন রাজ্যে। হাসপাতালে জায়গা নেই, জীবন রক্ষাকারী অক্সিজেনের মজুদ শেষ হয়ে যাচ্ছে।

ভারতের বড় বড় শহরে প্রতিদিন শ্মশানগুলোতে হাজারো মানুষের দাহ হচ্ছে, লাশ পোড়া গন্ধ আর ভষ্মে ভারী হয়ে উঠছে বাতাস, আকাশ হয়ে উঠেছে ধূসর, মহামারী যেন অনন্ত মৃত্যুর মিছিলে পরিণত হয়েছে।

শেয়ার