ওয়ানডের এক নম্বর নিউ জিল্যান্ড, টি-টোয়েন্টিতে বাংলাদেশের উন্নতি

সমাজের কথা ডেস্ক॥ ইংল্যান্ডের কাছে হেরে বিশ্বসেরার স্বাদ পাওয়া হয়নি, তবে ইংলিশদের সরিয়েই আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠল নিউ জিল্যান্ড। র‌্যাঙ্কিংয়ের বার্ষিক হালনাগাদে দুই ধাপ এগিয়ে কিউইরা এখন ৫০ ওভারের ক্রিকেটের এক নম্বর দল।

ওয়ানডের পাশাপাশি টি-টোয়েন্টিতে র‌্যাঙ্কিংয়েও উন্নতি হয়েছে নিউ জিল্যান্ডের। ২০ ওভারের ক্রিকেটে এক ধাপ এগিয়েছে বাংলাদেশও, ওয়ানডেতে অবস্থান আগের মতোই সপ্তম।

আইসিসির বার্ষিক হালনাগাদ হয়েছে সোমবার। ২০১৭-১৮ মৌসুমের পারফরম্যান্স বিবেচনার বাইরে চলে গেছে এবারের হালনাগাদে। গত বছরের মে মাস থেকে দলগুলোর পারফরম্যান্স বিবেচনায় নেওয়া হয়েছে শতভাগ, আগের দুই বছরের পারফরম্যান্স বিবেচনায় এসেছে শতকরা ৫০ ভাগ করে।

গত এক বছরে নিজেদের একমাত্র ওয়ানডে সিরিজে গত মার্চে দেশের মাটিতে বাংলাদেশকে ৩-০ ব্যবধানে হারায় নিউ জিল্যান্ড। বার্ষিক হালনাগাদে ৩ রেটিং পয়েন্ট পেয়ে ১২১ পয়েন্ট নিয়ে তারা ওঠে চূড়ায়।

এক নম্বর থেকে এক ধাক্কায় চারে নেমে গেছে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড। এক ধাপ পিছিয়ে ভারত নেমেছে তিনে। এই দুই দলেরই সমান ১১৫ পয়েন্ট, ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে বিরাট কোহলির দল।

গত এক বছরে ইংল্যান্ড ওয়ানডে সিরিজ হেরেছে অস্ট্রেলিয়া ও ভারতের বিপক্ষে, আয়ারল্যান্ডের বিপক্ষে হেরেছে একটি ম্যাচ। এর মূল্য দিতে হলো র‌্যাঙ্কিংয়ে পিছিয়ে।

 

শেয়ার