বেগুনের দাম দ্বিগুণ, লেবু-শসার উচ্চমূল্য

সালমান হাসান রাজিব
রমজানে এবারও বাড়ল বেগুনের দাম। ১০০ টাকায় বিক্রি হচ্ছে এক কেজি বেগুন। ফলে স্বল্প আয়ের মানুষের নাগালের বাইরে সবজিটির দাম। এছাড়া লেবু ও শসার বাজার দরও অনেক বেশি। এক হালি কাগজি লেবু বিক্রি হয় ৬০ টাকা। আর এক কেজি শসা ৮০ টাকা। যশোরের বাজারে এরকম উচ্চমূল্যে পণ্যগুলোর বিক্রি চলছে।
ক্রেতারা বলছেন, বরাবরের মতন রমজানের বাজারে বেগুনের দামে আগুন। দুই তিন দিনের ভেতর বেগুনের দাম বেড়েছে দ্বিগুণ। এমনকি শসার দামও হঠাৎ করে বেড়ে গেছে। এছাড়া লেবুর দাম আগে থেকেই বেশি থাকলেও রোজা কে কেন্দ্র করে আরেকটু বেড়ে গেছে।

বাজার ঘুরে দেখা গেছে, তরতাজা ও ভালো মানের বেগুনের কেজি ১০০ টাকা। আর পোকা লাগা ও অপেক্ষাকৃত খারাপ মানের বেগুন বিক্রি হচ্ছে প্রতিকেজি ৪০ থেকে ৫০ টাকায়। তবে ভালো মানের বেগুনের মধ্যেও দামের কিছুটা ফারাক আছে। এক্ষেত্রে গোল আকৃতির বেগুনের দাম লম্বা আকারের বেগুনের চেয়ে তুলনায় বেশি। বাজারে গোলাকার বেগুন ১০০ টাকা কেজি। আর লম্বা বেগুনের দাম কেজি ৮০ টাকা। এদিকে, প্রতিকেজি শসার দাম ৮০ টাকা। কাগজি লেবুর হালি ৬০ টাকা।

বৃহস্পতিবার সকালে রেল বাজারে গিয়ে ক্রেতাদের সাথে আলাপচারিতায় জানা যায়, হুট করে বেড়ে গেছে বেগুন ও শসার দাম। হালিমা বেগম নামে এক নারী জানান, রোজা শুরুর আগেও ১ কেজি বেগুনের দাম ছিল ৪০ থেকে ৫০ টাকা। আর এখনকার দাম ১০০ টাকা। তবে কম দামেরও বেগুন আছে। সেগুলোর মান ভালো না; এসব বেগুন পোকায় ধরা ও পচা।

গতকাল দুপুরের পর যশোর শহরের বড়বাজারে কেনাকাটা করছিলেন তরিকুল ইসলাম নামে এক ক্রেতা। আলাপকালে জানান, গরমের কারণে ইফতারির সময় লেবুর শরবতের চাহিদা রয়েছে বেশ। অনেকেই এই সময় লেবুর শরবত দিয়ে ইফতার করতে চান। কিন্তু লেবুর দামও অনেক এখন। একেক হালি লেবুর দাম ৬০ টাকা। অর্থাৎ একেকটি লেবুর দাম পড়ছে ১৫ টাকা। তবে কম দামেরও আছে। কিন্তু সেগুলো কাগজি লেবু না। অন্য জাতের এসব লেবুর হালি ৩০ টাকা।

বাজার ঘুরে দেখা যায়, উচ্চ দামের এসব পণ্যের চাহিদা অনেক থাকলেও সরবরাহ তুলনায় অনেক কম। শহরে সবকয়টি বাজারে বেগুন, লেবু ও শশার সরবরাহ অনেক কমে গেছে। আর সেই কারণে এগুলোর দামও বেশি। এমনটাই দাবি করছেন বিক্রেতারা।

রেলবাজারের সবজি বিক্রেতা নজরুল ইসলাম দাবি করেন, বেগুন ও শসা পরিমাণে কম আসছে বাজারে। আর এগুলো কিনতেও হচ্ছে বেশি দামে। আর তাই বিক্রি দামও বেশি। তিনি দাবি করেন, সরবরাহ বেড়ে গেলে দামও কমে আসবে।

শেয়ার