লকডাউনে জরুরি চলাচলে ‘মুভমেন্ট পাস’ দেবে পুলিশ

সমাজের কথা ডেস্ক॥ করোনাভাইরাস মহামারীর মারাত্মক পরিস্থিতি সামাল দিতে বুধবার থেকে এক সপ্তাহের কঠোর লকডাউনে জরুরি প্রয়োজনে চলাচলের জন্য ‘মুভমেন্ট পাস’ দেবে পুলিশ।

এই পাসধারী ব্যক্তিরা বাধাহীনভাবে সড়কে চলাচল করতে পারবেন বলে সোমবার পুলিশ সদর দপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

জরুরি প্রয়োজনে যাতায়াতের জন্য ‘মুভমেন্ট পাস’ নামে একটি অ্যাপ তৈরি করছে পুলিশ যেটা মঙ্গলবার উদ্বোধন করবেন পুলিশের মহাপরিদর্শক বেনজীর আহমেদ।

পুলিশ সদর দপ্তরের একজন কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, জরুরি পণ্য পরিবহন, সেবাদানসহ ব্যবসায়ী ও চাকরিজীবীদের যাচাই-বাছাই করে দেওয়া হবে এই পাস।

ঢাকার ভেতরে ও বাইরে- উভয় ক্ষেত্রেই পাসটি ব্যবহার করা যাবে।

এই এক সপ্তাহ সব ধরনের অফিস ও পরিবহন চলাচল বন্ধের পাশাপাশি বাজার-মার্কেট, হোটেল-রেস্তোরাঁসহ বিভিন্ন ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার।

সোমবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, ১৪ এপ্রিল ভোর ৬টা থেকে ২১ এপ্রিল রাত ১২টা পর্যন্ত এসব নিষেধাজ্ঞা কার্যকর হবে।

এই সময় সব সরকারি, বেসরকারি, স্বায়ত্তশাসিত অফিস এবং আর্থিক প্রতিষ্ঠান বন্ধ রাখতে বলা হলেও স্বাস্থ্যবিধি অনুসরণ করে শিল্প কারখানা চালু রাখার অনুমতি দেওয়া হয়েছে।

লকডাউনের মধ্যে শপিংমল বন্ধ থাকবে; কাঁচাবাজারে কেনাবেচা হবে সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত। হোটেল-রেস্তোরাঁ নির্দিষ্ট সময় শুধু খাবার বিক্রি, সরবরাহ করতে পারবে।

এই সময় অতি জরুরি দরকার ছাড়া ঘরের বাইরে যেতে নিষেধ করা হয়েছে। তবে টিকা কার্ড দেখিয়ে টিকা নিতে যাওয়া যাবে।

শেয়ার