যশোরে স্বাধীনতা দিবস উপলক্ষে কবিতা আবৃত্তি অনুষ্ঠান
বঙ্গবন্ধুকে নিয়ে মানসম্মত ও কালোর্ত্তীণ অনেক কবিতা আছে : ডিসি তমিজুল

নিজস্ব প্রতিবেদক॥ যশোরে মহান স্বাধীনতা দিবস ২০২১ উদ্যাপন উপলক্ষে আয়োজিত কবিতা আবৃত্তি অনুষ্ঠানের আলোচনা সভায় জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান বলেছেন, দেশ প্রেম মূলক সাহিত্যের বিভিন্ন মাধ্যমের মধ্যে অন্যতম ও প্রধান হলো কবিতা। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে মানসম্মত ও কালোর্ত্তীণ অনেক কবিতা আছে। আর তার মতন হয়তো এমন খুব কম রাষ্ট্রনায়ক আছেন যাকে নিয়ে এত সংখ্যক কবিতা রচনা হয়েছে। গতকাল মঙ্গলবার শহরের মুন্শি মেহেরুল্লাহ ময়দানে জেলা প্রশাসন ও বাচিক শিল্পী সংঘ যশোর কাব্য উচ্চারণে আবৃত্তি অনুষ্ঠান মুজিব চিরন্তন’র আয়োজন করে। এতে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আরো বলেন, জেলার স্কুল-কলেজসহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে নতুন আবৃত্তি শিল্পী সৃষ্টি করতে হবে। পাশাপাশি শিক্ষার্থীদের উচ্চারণ ও উপস্থাপনায় দক্ষ করে তুলতে হবে। আর এ জন্য বাচিক শিল্পীদের প্রতি আহবান জানান তিনি। সন্ধ্যায় শিশুদের সমবেত কণ্ঠে আবৃত্তি উপস্থাপনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। এসসময় তারা ‘নমঃ নমঃ নমো বাংলাদেশ মম চির মনোরম চির মধুর……স্তবক সমৃদ্ধ কবিতাটির উপস্থাপন করেন। এরপর চলতে থাকে একের পর এক কবিতা আবৃত্তি। বাচিক শিল্পীদের ছন্দোময় আবৃত্তি দর্শকদের মুগ্ধ করে তোলে।

কবিতা আবৃত্তি অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাচিক শিল্পী সংঘ যশোরের সভাপতি ড. সবুজ শামীম আহসান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক হুসাইন শওকত, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শাম্মী ইসলাম, সুরধুনী যশোরের সভাপতি হারুন অর রশিদ ও জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাহামুদ হাসান বুলু। স্বাগত বক্তব্য রাখেন, বাচিক শিল্পী সংঘের সাধারণ সম্পাদক সাধন কুমার দাস। অনুষ্ঠান সঞ্চালন করেন শ্যামলী চক্রবর্তী ও নাজমুন্নাহার রিনু।

আবৃত্তি করেন, উদীচী যশোরের সহসভাপতি আব্দুল আফফান ভিক্টর, সুরধুনী যশোরের সভাপতি হারুন অর রশিদ, রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদ যশোরের সভাপতি শ্রাবণী সুর, বাচিক শিল্পী সংঘ যশোরের সাধারণ সম্পাদক সাধন কুমার দাস, স্বাগত কণ্ঠের পরিচালক কাজী শাহেদ নওয়াজ, যশোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক অহসান হাবীব পারভেজ, কালেক্টরেট স্কুলের সহকারী শিক্ষক মিনারা খন্দকার, কাব্য নিয়ে ভাবনা যশোরের সমন্বয়ক জাহিদুল ইসলাম যাদু, জেলা শিল্পকলা একাডেমির প্রশিক্ষক কামরুল হাসান রিপন, বাচিক শিল্পী সংঘের অনুষ্ঠান সম্পাদক অনুসূয়া ঘোষ প্রমুখ।

শেয়ার