যুগোপযোগী শিক্ষা প্রদানে শিক্ষকদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে

মণিরামপুর স্কুলের ভবন উদ্বোধন ও রজত জয়ন্তী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য

ঢাকুরিয়া (মণিরামপুর) প্রতিনিধি॥ এলজিআরডি মন্ত্রণালয়ের পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এম.পি বলেছেন, শিক্ষার্থীদের যুগোপযোগী শিক্ষা প্রদানে শিক্ষকদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। একটি দেশের শিক্ষার মানের উপর জাতীয় উন্নতি নির্ভর করে। যে জাতি সুশিক্ষায় যত এগিয়ে সেই জাতি তত সমৃদ্ধশালী। জননেত্রী শেখ হাসিনা সরকারের যুগোপযোগী নীতি গ্রহণে শিক্ষাক্ষেত্রে ব্যাপক উন্নয়ন ঘটেছে।

শুক্রবার সন্ধ্যায় উপজেলার কে এইচ এন মাধ্যমিক বিদ্যালয়ের নবনির্মিত চারতলা ভবনের উদ্বোধন ও রজত জয়ন্তী উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।

বিদ্যালয়ের সভাপতি সাধন কুমার মন্ডলের সভাপতিত্বে প্রধান অতিথি আরো বলেন, বছরের শুরুতে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়া জননেত্রী শেখ হাসিনা সরকারের যুগান্তকারী দৃষ্টান্ত। শিক্ষা বিস্তারে আধুনিক ভবন সমৃদ্ধ অবকাঠামো নির্মাণসহ শিক্ষার মান উন্নয়নে সরকার সব ধরনের পদক্ষেপ গ্রহণ করছে। ২১’সালের ভিশন ও ৪১’সালের মিশন বাস্তবায়নে শিক্ষার্থীদের আধুনিক শিক্ষায় শিক্ষিত হতে হবে। তথ্য প্রযুক্তিতে শিক্ষার্র্থীদের পাশাপাশি শিক্ষকদেরও দক্ষ হতে হবে।

তিনি আরো বলেন, একজন শিক্ষাকের সঠিক দায়িত্ব ও কর্তব্য পালনের মাধ্যমেই সুশৃংখল ও প্রাণবন্ত হয়ে উঠে শ্রেণির পাঠদানের কার্যক্রম। শিক্ষক তার নিজস্ব চিন্তা চেতনা, ব্যক্তিত্ব, মেধা-যোগ্যতা, মননশীলতা আর আধুনিক প্রযুক্তি প্রয়োগে শ্রেণি কার্যক্রম পরিচালনা করবেন। একজন শিক্ষককে হতে হবে দৃঢ়চেতা, উত্তম নৈতিক চরিত্রের অধিকারী, নিরপেক্ষ, অকুতোভয়, সত্যবাদী। তিনি তার অনুপম চরিত্র মাধুর্য দিয়ে শিক্ষার্থীর মন জয় করবেন।

অধ্যক্ষ তাপস কুমার কুন্ডুর পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি পৌর মেয়র কাজী মাহমুদুল হাসান, উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ জাকির হাসান ও সুপ্রিম কোর্টের আইনজীবি মোহাম্মাদ হারুন অর রশিদ। উপস্থিত ছিলেন ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ইউপি চেয়ারম্যান এরশাদ আলী সরদার, ওসি (তদন্ত) শিকদার মতিয়ার রহমান, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জি এম মঞ্জুরুল হাসান সাজ্জাদ, প্রধান শিক্ষক আব্দুল মান্নান, প্রতিমন্ত্রী পিএ কবির খান, গাজী আসাদ প্রমুখ।

 

শেয়ার