ভাষা দিবনের অনুষ্ঠানে প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য
ভাষা আন্দোলনের মধ্যদিয়ে দেশ স্বাধীনের বীজ রোপিত হয়েছিল

স্বপন ভট্টাচার্য্যনিজস্ব প্রতিবেদক, মণিরামপুর॥ এলজিআরডি মন্ত্রণালয়ের পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেছেন, ভাষা আন্দোলনের মধ্যদিয়ে দেশ স্বাধীনের বীজ রোপিত হয়েছিল। মাতৃভাষার জন্য জীবন উৎসর্গ করার নজির সারাবিশ্বে নেই।

১৯ ৪৭ সালে দেশ বিভাগের পর উর্দুকে পাকিস্তানের রাষ্ট্র ভাষা হিসেবে প্রতিষ্ঠিত করতে পশ্চিম পাকিস্তান শাসক গোষ্ঠি প্রথমেই বাঙ্গালীদের ভাষার প্রতি আঘাত হানে। কিন্তু এদেশের কৃষক-শ্রমিক ছাত্র জনতার প্রতিরোধের মুখে পাকিস্তানের সংখাগরিষ্ট মানুষের ভাষা হিসেবে বাংলা রাষ্ট্র ভাষা হিসেবে প্রতিষ্ঠিত করতে পাকিস্তান শাসক গোষ্ঠি বাধ্য হয়।

রোববার আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষ্যে ২১’র প্রথম প্রহরে মণিরামপুর উপজেলার কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলী অর্পণের পর উপস্থিত সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি পৌর মেয়র আলহাজ্ব অধ্যক্ষ কাজী মাহমুদুল হাসান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রভাষক ফারুক হোসেন, উপজেলা চেয়ারম্যান জনাবা নাজমা খানম, উপজেলা যুবলীগের আহবায়ক ও ভাইস চেয়ারম্যান উত্তম চক্রবর্তী বাচ্চু, প্রতিমন্ত্রী পুত্র বাবু সূপ্রিয় ভট্টাচার্য্য শুভ, মেয়র পুত্র কাজী মাহমুদ পারভেজ শুভসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

এরআগে উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ জাকির হাসানের নেতৃত্বে উপজেলা প্রশাসন, আওয়ামীলীগ, মণিরামপুর প্রেসক্লাব, পুলিশ প্রশাসন, যুবলীগ, ছাত্রলীগসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠন, সামাজিক ও সেচ্ছাসেবি সংগঠন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ অর্পণ করে। দিবসটি উপলক্ষে রাজনৈতিক সংগঠন ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে দিনব্যাপী পৃথক ভাবে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়।

শেয়ার