যশোরে ‘সামাজিক অপরাধ প্রতিরোধে জনসচেতনতা ও মানসিক শক্তি বৃদ্ধি অপরিহার্য’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক ॥ যশোরে ‘সামাজিক অপরাধ প্রতিরোধে জনসচেতনতা ও মানসিক শক্তি বৃদ্ধি অপরিহার্য’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার বেলা ১১ টায় শহরের রবীন্দনাথ সড়কে (আরএন রোড) হোমিও ভিলায় সেমিনারটি অনুষ্ঠিত হয়। সেমিনারের আয়োজক এসোসিয়েশন ফর ডিজএবলড পিপল। এতে সভাপতিত্ব করেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান রওশন আরা জামান। সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সরকারি এমএম কলেজের ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের সাবেক অধ্যাপক কার্তিক চন্দ্র রায় ও অবসরপ্রাপ্ত অধ্যাপক কাজী শওকত শাহী। সঞ্চালনার দায়িত্ব পালন করেন কবীর উদ্দিন।

সেমিনারে বক্তারা বলেছেন, শুধুমাত্র আইন দিয়ে অপরাধ দমন সম্ভব নয়। সাথে সাথে প্রয়োজন সচেতনতা ও সামাজিক মূল্যবোধ। বক্তারা আরো বলেন, অপরাধ দমনে সুশিক্ষার পরিচর্যা অতিব জরুরি। কারণ দেখা গেছে অনেক উচ্চ শিক্ষিত মানুষও অপরাধ করছে। আর তাই অপরাধ দমনে সুশিক্ষা খুবই জরুরি।
বক্তারা বলেন, ব্যর্থতা-হতাশা, বৈষম্য ও মানসিক চাপ থেকেও অনেক ক্ষেত্রে অপরাধ ঘটতে পারে। আর তাই অপরাধ দমন করতে হলে এর কারণ অনুসন্ধান করতে হবে। সেটি অনুসন্ধান করা গেলে সত্যিকার অর্থে অপরাধ দমন সম্ভব হবে।

শেয়ার