চৌগাছায় গভীর রাতে ইটভাটার ১২ ড্রাম ট্রাক আটক

চৌগাছা (যশোর) প্রতিনিধি॥ যশোরের চৌগাছায় অনুমতি ছাড়া কৃষি জমি থেকে মাটি কেটে ভাটায় নেয়ার অপরাধে ভ্রাম্যমাণ আদালত ১২ ড্রাম-ট্রাক চালক-মালিকের কাছ থেকে ৫২ হাজার টাকা জরিমানা করেছে। মঙ্গলবার দিবাগত গভীর রাতে শহরের ইছাপুর বটতলাসহ বিভিন্ন সড়কে ইউএনও’র নেতৃত্বে অভিযান চালিয়ে ট্রাকগুলোকে আটক করে চৌগাছা থানায় নেয়া হয়েছে।

বুধবার বেলা ১১টা থেকে বেলা পৌনে ১টা পর্যন্ত উপজেলা নির্বাহী অফিসার প্রকৌশলী এনামুল হকের নেতৃত্বে চৌগাছা থানা চত্বরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এই জরিমানা আদায় করে চালক-মালিকদের সতর্ক করে দেয়া হয়।

ভ্রাম্যমাণ আদালত ও পুলিশ সূত্রে জানা যায়, প্রতিনিয়ত দিন ও গভীর রাতে উপজেলার বিভিন্ন গ্রামের কৃষি জমি থেকে মাটি কেটে এসব ড্রাম ট্রাকে করে ইটভাটাগুলোতে নেয়া হয়। এতে করে সড়ক দুর্ঘটনা লেগেই থাকে। গত ডিসেম্বর মাসে এক সপ্তাহের ব্যবধানে এসব মাটির ট্রাক দুর্ঘটনায় দুই স্কুল শিক্ষার্থী ও এক গৃহবধূ মারা যান। এসব দুর্ঘটনার প্রেক্ষিতে ইটভাটা মালিকদের তাদের ট্রাক চলাচলের বিষয়ে সতর্ক করা হয়। এরপরও গভীর রাতে বিভিন্ন স্থান থেকে মাটি কেটে ইট ভাটায় নেয়া হচ্ছে অভিযোগের ভিত্তিতে চৌগাছা উপজেলা নির্বাহী অফিসার প্রকৌশলী এনামুল হকের নেতৃত্বে শহরের বিভিন্ন সড়কে অভিযান চালিয়ে মাটি বোঝাই যশোর-শ- ১১-০০৬৫, যশোর- ট-১১-৫৫১, যশোর-ট- ১১-৫৫৩৯, যশোর-শ-০১৩০, যশোর-ট- ১১-১১৮৫, যশোর-ড- ১১-১১৬৯, ঢাকা মেট্রো-ট-২০-১৬৩২, ঢাকা মেট্রো-ট-২০-৩৫৫৪, ঢাকা মেট্রো-শ-১১-০০৮৯, যশোর-ড- ১১-১১৯৪ এবং নম্বর বিহীন দুটি ড্রাম ট্রাক আটক করে চৌগাছা থানায় নেয়া হয়। পরে বুধবার বেলা ১১টা থেকে বেলা পৌনে ১টা পর্যন্ত থানা চত্বরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করলে ট্রাকগুলোর চালকরা তাদের অপরাধ স্বীকার করায় ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রন) আইন-২০১৩ এর ১৫ ধারায় পাতিবিলা বাজারে অবস্থিত দেওয়ান ব্রিকসের মাটি বহনকারী ট্রাকের চালক কামাল হোসেন (২২), মোঃ আকরাম (২০), হাসান (২১) ও আলমগীরের (২৫) নিকট থেকে ৫ হাজার টাকা করে ২০ হাজার টাকা এবং দেবীপুরে অবস্থিত আরকে ব্রিকসের মাটি বহনকারী ট্রাক চালক ইসমাইল (৫১), আশাদুল (২৪), রায়হান (২০) ও জসিমের (২৩) নিকট থেকে ৫ হাজার টাকা করে ২০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। একই অপরাধে আরকে ব্রিকসে মাটি বহনকারী একটি ট্রাকের মালিক গিয়াস উদ্দিন ও দেওয়ান ব্রিকসে মাটি বহনকারী ট্রাকের চালক রাজুর কাছ থেকে ৪ হাজার করে ৮ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। এছাড়া সড়ক পরিবহন আইন-২০১৮ এর ৬৬ ধারায় দুটি ড্রাম-ট্রাকের চালক মজনুর রহমান (৪২) ও রাকিবুল ইসলামের কাছ থেকে ২ হাজার করে ৪ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।
আদালত পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট ও চৌগাছা উপজেলা নির্বাহী অফিসার প্রকৌশলী এনামুল হক বলেন অবৈধভাবে অনুমতি ছাড়াই কৃষি জমি থেকে মাটি উত্তোলন প্রতিরোধ এবং সড়কে জান- মালের নিরাপত্তা ও সড়কের ক্ষতি রোধ নিশ্চিত করতে অভিযান চালিয়ে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রন) আইন-২০১৩ এর ১৫ ধারায় এবং সড়ক পরিবহন আইন ২০১৮ এর ৬৬ ধারায় তাদের কাছ থেকে সর্বনিম্ন জরিমানা আদায় করা হয় এবং সতর্ক করে দেয়া হয়। তিনি আরো জানান এই অভিযান অব্যাহত থাকবে। আদালত পরিচালনাকালে তার সাথে ছিলেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা মেহেদী হাসান, চৌগাছা থানার ওসি রিফাত খান রাজীব, থানার উপ-পরিদর্শক মেহেদী, উপ-পরিদর্শক কুদ্দুসসহ পুলিশ কর্মকর্তা, সদস্য ও আনসার সদস্যবৃন্দ।

শেয়ার