ভারতীয় হাইকমিশনারের বেনাপোল পরিদর্শন

এমএ রহিম, বেনাপোল ॥ দেশের প্রধান স্থলবন্দর বেনাপোল দিয়ে ভারতের সাথে আমদানি-রফতানি বাণিজ্যিক কার্যক্রম ও পাসপোর্ট যাত্রী যাতায়াত পরিস্থিতি সরেজমিনে দেখে গেলেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার শ্রী বিক্রম কুমার দুরাই স্বামী। এ সময় তিনি বেনাপোল কাস্টম, বন্দর, সীমান্ত চেকপোস্ট ইমিগ্রেশন ও পেট্রাপোল চেকপোস্ট পরিদর্শন করেছেন। এদিকে হাই কমিশনার বেনাপোলে পৌঁছালে কাস্টম হাউজে ও বাইপাস সড়কসহ চেকপোস্ট এলাকায় তাকে পৃথক পৃথকভাবে ফুল দিয়ে অভ্যর্থনা জানান বিভিন্ন দপ্তরের প্রশাসনিক কর্মকর্তা ও ব্যবসায়িক নেতৃবৃন্দ। হাইকমিশনারের বেনাপোল বন্দর পরিদর্শনকে ঘিরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। ভারতীয় সহকারী হাইকমিশনার আর কে রায়না ও হাইকমিশনারের সহধর্মিনী সফরসঙ্গী ছিলেন।

এসময় আরো উপস্থিত ছিলেন বেনাপোল কাস্টমস কমিশনার আজিজুর রহমান, বন্দর উপ-পরিচালক ট্রাফিক আব্দুল জলিল ও মামুন তরফদার, সহকারী পুলিশ সুপার ইমরান জুয়েল, উপজেলা নির্বাহী কর্মকর্তা পুলক কুমার মন্ডল, ওসি মামুন খান ও আহসান হাবি, ভারত-বাংলাদেশ ভারত চেম্বর অব কমার্সের পরিচালক মতিয়ার রহমান, বেনাপোল সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন প্রমুখ। বন্দর উপ-পরিচালক ট্রাফিক আব্দুল জলিল ও মতিয়ার রহমান জানান, দেশের স্থলপথে ভারতের সাথে বাংলাদেশের যে বাণিজ্য হয় তার ৮০ শতাংশ হয় বেনাপোল বন্দর দিয়ে। কিন্তু সুষ্ঠভাবে বাণিজ্য পরিচালনা ও পাসপোর্ট যাত্রীদের নানা সমস্যা পোহাতে হয়। দুই দেশের ব্যবসায়ীরা মনে করছেন, ভারতীয় হাই কমিশনারের পেট্রাপোল-বেনাপোল বন্দর পরিদর্শনে চলমান বিভিন্ন সমস্যা সমাধানে যেমন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে তেমনি আমদানি-রফতানি বাণিজ্যে জটিলতা ও ভারত ভ্রমণে পাসপোর্ট যাত্রীদের দুর্ভোগ লাঘব হবে।

বেনাপোল বন্দর পরিদর্শন পরিদর্শন শেষে সন্ধ্যায় ভারতীয় হাইকমিশনার যশোর হোটেল জাবের ইন্টারন্যাশনালে প্রশাসনিক কর্মকর্তা ও ব্যবসায়ীদের সাথে সৌজন্য সাক্ষাত ও আলোচনা সভায় অংশগ্রহণ করেন। যশোর পৌরসভার মেয়র জহিরুল ইসলাম রেন্টু, বেনাপোল কাস্টম হাউস কমিশনার আজিজুর রহমান, কাস্টম হাউস যশোর (ভ্যাট) কমিশনার জাকির হোসেইন, বেনাপোল সি এন্ড এফ এজেন্টস এসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন, বিসমিল্লাহ অটোর সত্ত্বাধিকারী মো . সেলিম এবং ভারত-বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ’র পরিচালক মতিয়ার রহমান আলোচনা সভায় উপস্থিত ছিলেন।

 

শেয়ার