যশোরে প্রায় অর্ধলাখ কম্বল বিতরণ করবে সরকার

 তালিকা প্রস্তুত, এক সপ্তাহের মধ্যেই বিতরণ শুরু

নিজস্ব প্রতিবেদক ॥ যশোর অঞ্চলে এখনো হাড় কাঁপানো শীত না পড়লেও হিম হিম ঠান্ডা পড়ছে। শীতার্ত অসহায় ও গরীব মানুষের উষ্ণতা দিতে যশোরে ৪৬ হাজার ৪শ’ ৬০ পিচ কম্বল বিতরণ করবে সরকার। প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে পাঠানো এই কম্বলগুলো ইতোমধ্যে যশোরের ৯৩টি ইউনিয়ন ও ৮টি পৌরসভায় পাঠানো হয়েছে। স্থানীয় জনপ্রতিনিধিদের তালিকা শেষে চলতি সপ্তাহ থেকে ইউনিয়ন পরিষদ ও পৌরসভার তত্ত্বাবধানে এ কম্বলগুলো শীতার্তদের মধ্যে বিতরণ করা হবে বলে জানিয়েছেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা হায়দার আলী।

যশোর জেলা প্রশাসকের দুর্যোগ ব্যবস্থাপনা শাখার তথ্য মতে, যশোরের আট উপজেলা ও ৮টি পৌরসভার দুস্থ ও শীতার্তদের শীতের কষ্ট লাঘবে ৪৬ হাজার ৪শ’ ৬০ পিচ কম্বল এসেছে। যা প্রতিটি ইউনিয়ন ও পৌরসভায় ৪৬০ পিচ করে বরাদ্দ দিয়েছে যশোর জেলা প্রশাসকের দুর্যোগ ব্যবস্থাপনা শাখা। সেই অনুয়ারী স্থানীয় জনপ্রতিনিধি তথা ইউনিয়নে চেয়ারম্যান এবং পৌরসভার কাউন্সিলরদের তত্ত্বাবধানে ভুক্তভোগীদের তালিকা প্রস্তুত করার নির্দেশ দেওয়া হয়েছে। যশোরের ঝিকরগাছা উপজেলায় ১১ টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় ৫ হাজার ৫২০ পিচ কম্বল বরাদ্দ এসেছে। চৌগাছা উপজেলায় ১১ টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় ৫ হাজার ৫২০ পিচ কম্বল বরাদ্দ এসেছে। অভয়নগর উপজেলায় ৮টি ইউনিয়ন ও ১ টি পৌরসভার জন্য ৪ হাজার ১৪০ পিচ কম্বল বরাদ্দ এসেছে। মণিরামপুর উপজেলার ১৭টি ইউনিয়ন ও ১টি পৌরসভার জন্য ৮ হাজার ২৮০ পিচ কম্বল বরাদ্দ এসেছে। কেশবপুর উপজেলায় ১১টি ইউনিয়ন ও ১টি পৌরসভার জন্য ৫ হাজার ৫২০ পিচ কম্বল বরাদ্দ এসেছে। শার্শা উপজেলায় ১১টি ইউনিয়ন ও ১টি পৌরসভার জন্য ৫ হাজার ৫২০পিচ কম্বল বরাদ্দ এসেছে। বাঘাপাড়া উপজেলায় ৯টি ইউনিয়ন ও ১টি পৌরসভার জন্য ৪ হাজার ৬শ’ পিচ কম্বল বরাদ্দ এসেছে। সদর উপজেলার ১৫টি ইউনিয়ন ও ১টি পৌরসভার জন্য ৭ হাজার ৩৬০ পিস কম্বল পাঠিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা শাখা।

এ বিষয়ে জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা হায়দার আলী বলেন, প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে শীত মৌসুমে গরীব ও দুস্থদের মাঝে বিতরণের জন্য কম্বল এসেছে। যশোরের আট উপজেলার ৯৩টি ইউনিয়ন ও ৮টি পৌরসভার জন্য ৪৬ হাজার ৪শ’ ৬০ পিচ কম্বল বরাদ্দ আসে। যা প্রতিটি ইউনিয়ন ও পৌরসভার জন্য ৪৬০ পিস করে বরাদ্দ দেওয়া হয়েছে। চলতি সপ্তাহ থেকে উপজেলা নির্বাহী অফিসারের তত্ত্বাবধানে ও স্থানীয় জনপ্রতিনিধিদের পরিচালনায় শীতার্তদের মাঝে কম্বলগুলো বিতরণ করা হবে।

 

শেয়ার