পরিবর্তন আসছে মাঠ প্রশাসনের কর্মীদের পদ-পদবিতে

সমাজের কথা ডেস্ক॥ বিভাগীয় কমিশনার, ডেপুটি কমিশনার, উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং সহকারী কমিশনারের (ভূমি) কার্যালয়ের আন্দোলনরত কর্মচারীদের পদ-পদবি পরিবর্তনের উদ্যোগ নিয়েছে সরকার।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দিয়েছেন জানিয়ে মাঠ প্রশাসনের ১১-১৬ গ্রেডভুক্ত এসব কর্মীদের পদবি পরিবর্তনের জন্য সোমবার এক চিঠিতে জনপ্রশাসন মন্ত্রণালয়কে অনুরোধ জানিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।
নভেম্বরের প্রথম পক্ষের গোপনীয় প্রতিবেদনে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন করা প্রস্তাব তুলে ধরে চিঠিতে বলা হয়েছে, বিভাগীয় কমিশনারের কার্যালয়, জেলা প্রশাসকের কার্যালয়, উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় এবং সহকারী কমিশনারের (ভূমি) কার্যালয়ে কর্মরত ১১-১৬ গ্রেডভুক্ত কর্মচারীরা দীর্ঘদিন ধরে বর্তমান পদবিগুলো পরিবর্তন করে সচিবালয়ের মতো পদ-পদবি করার বিষয়ে আন্দোলন করে আসছেন।
“দীর্ঘদিনেও তাদের এই দাবি পূরণ না হওয়ায় ১৫ থেকে ৩০ নভেম্বর তারা পূর্ণদিবস কর্মবিরতি পালন করেছেন। কর্মচারীরা পূর্ণদিবস কর্মবিরতি পালন করায় মাঠ প্রশাসনের গুরুত্বপূর্ণ কার্যক্রমসহ জনসেবা ব্যাপকভাবে বিঘিœত হচ্ছে।”
প্রধানমন্ত্রীর অনুশাসন অনুযায়ী এ বিষয়ে কার্যকর ব্যবস্থা নিয়ে মন্ত্রিপরিষদ বিভাগকে অবহিত করার জন্য জনপ্রশাসন সচিবকে চিঠিতে অনুরোধ জানানো হয়েছে। মাঠ প্রশাসন তথা বিভাগীয় কমিশনার, ডেপুটি কমিশনার, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবং সহকারী কমিশনার (ভূমি) অফিসের কর্মচারীরা পদোন্নতি ও বেতন গ্রেড পরিবর্তনের সুযোগ থেকে বঞ্চিত হচ্ছিলেন।
ফলে সচিবালয়সহ অন্যান্য সরকারি দপ্তর-অধিদপ্তরের কর্মচারীদের মতো সুযোগ-সুবিধা পেতে বার বার সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে ধর্ণাও দিয়েছেন তারা।

এরপরও দাবি আদায় না হওয়ায় গত ১৫ থেকে ৩০ নভেম্বর কর্মবিরতি পালন করেন ওইসব প্রতিষ্ঠানের কর্মীরা। পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী আগামী ৫ ডিসেম্বর ঢাকার জাতীয় প্রেস ক্লাবের সামনে তাদের মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করা আছে।

শেয়ার