লাল পাথুরে মরুভূমিতে উদ্ধার রহস্যময় স্তম্ভ উধাও

সমাজের কথা ডেস্ক॥ যুক্তরাষ্ট্রে উটাহ রাজ্যের লাল পাথরে ঘেরা প্রত্যন্ত মরু অঞ্চলে গত সপ্তাহেই খোঁজ মেলা রহস্যময় একটি ধাতব মনোলিথ উধাও হয়ে গেছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

রূপালি রঙের লম্বা, মসৃণ, চকচকে ওই ধাতব স্তম্ভটি নজরে আসার পর সেটি কী করে সেখানে তৈরি হল, কারাই বা তৈরি করল তা নিয়ে ছিল বিস্তর রহস্য। কেউ একে মহাজাগতিক বস্তু মনে করছিলেন, কেউ বা ভাবছিলেন এলিয়েনের কাজ।

সেইসব রহস্যের কিনারা না হতেই এবার সেটি উধাও হয়ে যাওয়ার খবর জানিয়েছে রাজ্যর ব্যুরো অব ল্যান্ড ম্যানেজমেন্ট (বিএলএম)।

সংস্থাটি এক ফেইসবুকে পোস্টে জানায়,“অজ্ঞাত কোনো পক্ষ শুক্রবার রাতে মনোলিথটি সরিয়ে নিয়েছে।” বলা হয়, বিএলএম এর জমিতে অবৈধভাবে স্থাপন করা ওই ‘মনোলিথ’ সরানো হয়েছে।বিএলএম এটি অপসারণ করেনি।

সিএনএন জানায়, রাজ্যের জননিরাপত্তা বিষয়ক অ্যারো ব্যুরোর কর্মকর্তারা প্রত্যন্ত দক্ষিণ-পূর্বাঞ্চলে ১৮ নভেম্বর প্রথমবার মনোলিথটি দেখতে পান। তারা ওইসময় হেলিকপ্টার করে বন্যপ্রাণী বিভাগের কাজে সহায়তা করছিলেন।

তখনই লাল পাহাড়ি জমিতে ১২ ফুট লম্বা ধাতব কাঠামো দেখতে পেয়ে সেখানে উড়ে যান তারা। এই স্তম্ভ আবিষ্কারের খবর প্রকাশ হতেই তা স্যোশাল মিডিয়ায় ভাইরাল হয়।

উটাহর মরুময় পাথুরে ভূমিতে লাল পাথরের মনোলিথ থাকলেও এমন ধাতব মনোলিথ কখনও দেখা যায়নি। ওই বিশাল ধাতব কাঠামো মাটিতে গেঁথে দেওয়ার দায়ও কেউ স্বীকার করেনি।

বিবিসি জানায়, শুক্রবার বিকালে ঘটনাস্থল পরিদর্শন করা উটাহ’র হেলিকপ্টার পাইলট রায়ান স্থানীয় টিভিতে বলেছেন, তার বন্ধু পরদিনই ওই জায়গায় গিয়ে দেখেছে স্তম্ভটি নেই। কে সেটি সরালো তা তিনি জানতে চান।

শেয়ার