নরেন্দ্রপুরে ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই ঘিরে উৎসব

রূপদিয়া (যশোর) প্রতিনিধি॥ যশোর সদর উপজেলার নরেন্দ্রপুর গ্রামে ১, ২ ও ৩ নং ওয়ার্ড আওয়ামী লীগের আয়োজনে শনিবার (২৮ নভেম্বর) দিনব্যাপী গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই অনুষ্ঠিত হয়েছে। ঐতিহ্যবাহী এই ষাঁড়ের লড়াই দেখতে ভিড় করেন হাজার-হাজার মানুষ। জমজমাট এই ষাঁড়ের লড়াই দেখতে যশোর, নওয়াপাড়া, বাঘারপাড়া, মণিরামপুরসহ বিভিন্ন এলাকার মানুষ ভিড় করে নরেন্দ্রপুর গ্রামের ব্যাকার মোড় নামকস্থানে। ধলিগাতীর মিন্টু মোল্লার লালপরি, পঁচা মাগুরার মিলন হোসেনের সাদা পাগলা, কাঁটাখালীর হুমায়নের লালপরী, কাঁটাখালীর শমসেরের কালামানিক, আড়পাড়ার কিংকরের পাখি গরু, ধলিগাতীর রেজার কালো চিতা, টেকনাফের জনি ফরাজির লাল পাগলা, নওয়াপাড়া বেতারের মহাসিনের ব্লাক-ফাইটার, অভয়নগরের সরোয়ারের কালা পাহাড়, হরিশপুরের মেহেদী হাসানের সাদা পরিসহ বিভিন্ন এলাকা থেকে আগত ৩২ টি ষাঁড় এই লড়াইয়ে অংশ নেয়।

এদিন সকাল থেকে প্রথম রাউন্ডে ১৬টি ষাঁড় হেরে ফিরে যায়। দ্বিতীয় অর্ধে দ্বিতীয় রাউন্ড শেষে, সুপার এইট এরপর সেমিফাইনাল সর্বশেষে আড়পাড়া থেকে আসা কিংঙ্কর এর পাখিগরু এবং ধলিরগাতী থেকে আসা রেজার কালোচিতার মধ্যে ফাইনালে টানটান উত্তেজনাকর এই খেলায় হাড্ডাহাড্ডি লড়াইয়ের এক পর্যায়ে আড়পাড়ার কিংঙ্করের পাখিগরু জয়ী হয়। এসময় মাঠের চারপাশে চলতে থাকে উৎসুক দর্শকদের উল্লাস। লড়াইয়ে অংশ নেওয়া কয়েকটি ষাঁড় পরাজিত ও জনতার ভিড় দেখে আতংঙ্কগ্রস্ত হয়ে নিরাপত্তা বেষ্টনির বাইরে দর্শণার্থীর দিকে তেড়ে যায় এসময় বেশ কয়েকজন আহত হয়।

প্রতিযোগিতা শেষে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী ষাঁড়ের মালিকের মাঝে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে পুরষ্কার তুলে দেন যশোর সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহিত কুমার নাথ। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও আরবপুর ইউপি চেয়ারম্যান শাহারুল ইসলাম। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত থেকে ঐতিহ্যবাহী এই ষাঁড়ের লড়াই উপভোগ করেন সদর উপজেলা আওয়ামী লীগের নেতা আব্দুল মতলেব বাবু, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আবুল কাশেম বিশ্বাস, সাংগঠনিক সম্পাদক বোরহান উদ্দিন, আওয়ামী লীগ নেতা মনিরুল ইসলাম হিমু, ইউপি সদস্য জাকির হোসেন, ইউপি সদস্য আজিম বিশ্বাস, ফসিয়ার রহমান, সুজিত বিশ্বাস, ওয়ার্ড আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আবু সালাম আসাদ পারভেজ, নরেন্দ্রপুর পুলিশ ক্যাম্পের ইনচার্জ এসআই সুপ্রভাত মন্ডল, টুআইসি এএসআই মাসুদ পারভেজ, ২নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মাহবুর রহমান, সাধারণ সম্পাদক ডাক্তার শাকিল, কচুয়া ইউনিয়ন আওয়ামী লীগ নেতা আব্দুর রাজ্জাক শরিফ। অনুষ্ঠানটি পরিচালনা করেন নরেন্দ্রপুর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি ও প্রেসক্লাব রূপদিয়ার অর্থবিষয়ক সম্পাদক শাহিন আলম।

শেয়ার