মা-বাবার পাশে সমাহিত মারাদোনা

সমাজের কথা ডেস্ক॥ শ্রদ্ধা-শোক-ভালোবাসার জোয়ারের মধ্যে চিরনিদ্রায় শায়িত করা হয়েছে দিয়েগো মারাদানোকে। বিবিসি জানায়, বৃহস্পতিবার বুয়েন্স আইরেসে লাখো ভক্ত-সমর্থক ফুটবল জাদুকরকে শ্রদ্ধা জানালেও শেষকৃত্য আয়োজন ছিল একান্তই পারিবারিক। কেবল পরিবার ও ঘনিষ্ঠ বন্ধুরা মিলিয়ে ২৪ জনের মতো ছিলেন শেষকৃত্যে।

সন্ধ্যায় শহরের অদূরে বেইয়া ভিস্তা সমাধিস্থলে বাবা-মার পাশেই সমাহিত করা হয় মারাদোনাকে। শহরের মধ্য দিয়ে শবযান যাওয়ার সময় রাস্তার দুই পাশে দাঁড়িয়ে প্রিয় নায়ককে শেষ বিদায় জানান ভক্তরা। বেইয়া ভিস্তা সমাধিস্থলের বাইরেও অবস্থান নিয়েছিলেন হাজারো ভক্ত।
তার আগে কাসা রোসাদার প্রেসিডেন্সিয়াল প্যালেসে দিনভর মারাদানোর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন অসংখ্য ভক্ত। আর্জেন্টিনার জাতীয় পতাকা ও মারাদোনার প্রতীকে পরিণত হওয়া ১০ নম্বর জার্সিতে মোড়ানো ছিল কফিন। ভক্তরা কেঁদেছেন, চুমু দিয়েছেন, প্রার্থনা করেছেন, আবেগের প্রকাশ করেছেন নানা ভাবে।
শ্রদ্ধা জানাতে আসা মানুষের লাইন বৃহস্পতিবার বিকেল নাগাদ এক কিলোমিটার ছাড়িয়ে যায়। বিকেল চারটায় পূর্ব নির্ধারিত সময়ে প্রেসিডেন্সিয়াল প্যালেসে ফটক বন্ধ করার চেষ্টা করলে ভক্তদের সঙ্গে পুলিশে সংঘর্ষ হয়। কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ব্যবহার করার খবর এসেছে বলেও জানায় বিবিসি। আহত মানুষের রক্তাক্ত ছবি এসেছে গণমাধ্যমে।
কার্ডিয়াক অ্যারেস্টে বুধবার ৬০ বছর বয়সে মারা যান ফুটবল ইতিহাসের সেরা ফুটবলারদের একজন ও বর্ণময় এই চরিত্র।

শেয়ার