যশোরে ইউপি চেয়ারম্যান ও সচিবদের সাথে সনাক-টিআইবি’র মতবিনিময়

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি-সনাক যশোরের উদ্যোগে ‘স্বচ্ছতা, জবাবদিহিতা ও জনঅংশগ্রহণমূলক স্থানীয় সরকার ব্যবস্থায় করণীয়’ শীর্ষক এক অনলাইন মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সনাক সভাপতি অধ্যাপক সুকুমার দাসের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগ যশোরের উপ-পরিচালক হুসাইন শওকত। সনাক সহ-সভাপতি ও দৈনিক গ্রামের কাগজ সম্পাদক মবিনুল ইসলাম মবিনের সঞ্চালনায় সভায় বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা নির্বাহী অফিসার কামরুজ্জামান। আলোচক হিসেবে ছিলেন টিআইবি সিভিক এনগেজমেন্ট বিভাগের পরিচালক ফারহানা ফেরদৌস। বক্তব্য দেন টিআইবি সিভিক এনগেজমেন্ট বিভাগের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার কাজী শফিকুর রহমান। সভায় স্বচ্ছতা, জবাবদিহিতা ও জনঅংশগ্রহণমূলক স্থানীয় সরকার ব্যবস্থায় করণীয় বিষয়ক উপস্থাপনা করেন টিআইবি খুলনা ক্লাস্টারের প্রোগ্রাম ম্যানেজার-সিই ফিরোজ উদ্দীন। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন ইছালি ইউনিয়নের চেয়ারম্যান আফজাল হোসেন, হৈবতপুর ইউপি’র চেয়ারম্যান সিরাজুল ইসলাম, নরেন্দ্রপুর ইউপি’র চেয়ারম্যান মোদাচ্ছের হোসেন, লেবুতলা ইউপি’র চেয়ারম্যান আলিমুজ্জামান মিলন, কাশিমপুর ইউপি’র চেয়ারম্যান মশিয়ার রহমান সাগর, ইউপি সচিব সাবিনা ইয়াসমিন ও এসএম রিয়াজুল কবির। সভায় যশোর সদর উপজেলার ১৫টি ইউনিয়নের চেয়ারম্যান এবং সচিবগণ অংশগ্রহণ করেন। সভায় প্রধান অতিথির বক্তব্যে উপ-পরিচালক হুসাইন শওকত বলেন, স্থানীয় সরকারের অন্যতম গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হলো ইউনিয়ন পরিষদ। ইউনিয়ন পরিষদের কার্যক্রমে যদি স্বচ্ছতা, জবাবদিহিতা ও জনঅংশগ্রহণ নিশ্চিত করা যায় তাহলে এ বিভাগের সমস্যা অনেকাংশেই সমাধান হয়ে যাবে ও মানুষ এর সুফল পাবে। স্বচ্ছতা, জবাবদিহিতার ক্ষেত্রে ওয়ার্ড সভা গুরুত্বপূর্ণ একটি মাধ্যম। কিন্তু বাস্তবে দেখা যায় অনেক ইউপিতেই ওয়ার্ড সভাগুলো নিয়মিত হচ্ছে না। অনেক মেম্বার জানেন না তিনি কোন কমিটির সভাপতি। ওয়ার্ড সভা যথাযথ প্রক্রিয়ায় নিয়মিত করতে পারলে ইউনিয়ন পরিষদের কার্যক্রম জনঅংশগ্রহণমূলক হবে, স্বচ্ছতা, জবাবদিহিতা বৃদ্ধি পাবে। ওয়েব পোর্টালে যদি ইউপি’র তথ্য আপডেট করা যায় তাহলে মানুষ এর সুবিধা পাবে।

তিনি বলেন, ইউনিয়ন পরিষদে শুদ্ধাচার চর্চা করতে হবে। সেবা নিতে আসা সাধারণ মানুষের সাথে কি রকম আচরণ করতে হবে তার জন্য প্রশিক্ষণ প্রদানের ব্যবস্থা করা যেতে পারে। অনেক মেম্বার দুর্নীতিতে জড়িয়ে পড়েন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি। এটা কাম্য নয়। বিভিন্ন ভাতার ক্ষেত্রে দেখা যায় যার পাওয়ার কথা তিনি পাচ্ছেন না, আবার অনেকে পাওয়ার যোগ্য না হলেও বারবার তালিকায় তাদের নাম দেখা যায়। এক্ষেত্রে একটি ডাটাবেজ করা যেতে পারে। ডাটাবেজ থাকলে এমন ঘটবে না, কর্তৃপক্ষেরও বিড়ম্বনা কমবে।

তিনি আরো বলেন, ইউনিয়ন পরিষদে জনবল সংকট দূর করতে সরকার ইতোমধ্যে অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর পদ সৃষ্টি করেছে। কিন্তু একটি মামলার কারণে এ পদে নিয়োগ দেয়া যাচ্ছে না। মামলা শেষ হলেই নিয়োগ দেওয়া হবে। ইউনিয়ন পরিষদের আয়ের খাত আছে। কিন্তু চেয়ারম্যানরা হয়তো ভোটের কারণে সেটা ব্যবহার করছেন না। এ সময় তিনি বাগেরহাটের ফকিরহাট উপজেলার বেতাগা মডেল ইউনিয়নের প্রসঙ্গ টেনে বলেন, সেখানকার চেয়ারম্যান স্বপন দাস আইন অনুযায়ী সকল কর আদায় করেন। তিনি পরপর পাঁচ বার চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। প্রধান অতিথি আশাবাদ ব্যক্ত করেন স্থানীয় সরকারের উন্নয়নের মাধ্যমেই ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত বিশ্বে প্রবেশ করবে।

সভায় সম্মানিত আলোচক টিআইবি’র পরিচালক ফারহানা ফেরদৌস বলেন, ইউনিয়ন পরিষদ স্থানীয় সরকারের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। এখান থেকেই দেশের তৃণমূল পর্যায়ের সবথেকে বেশি সংখ্যক মানুষ সেবা নিয়ে থাকে। সেবাগুলো যাতে মানুষ সঠিকভাবে পায় তার জন্য প্রতিষ্ঠানটিতে স্বচ্ছতা, জবাবদিহিতা ও জনঅংশগ্রহণ নিশ্চিত করা একান্ত জরুরি। টিআইবি সরকারের সহযোগী হিসেবে স্থানীয় সরকারকে শক্তিশালী করতে কাজ করে যাচ্ছে। ২০২২ সাল থেকে টিআইবি’র আগামী প্রকল্পে প্রযুক্তির ব্যবহার করে টিআইবি স্থানীয় সরকারের কার্যক্রম আরো শক্তিশালী করতে ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সভায় ইউপি চেয়ারম্যান ও সচিবগণ চাহিদা অনুযায়ী বাজেটের অপ্রতুলতা, সচিবদের বেতন ভাতা ও পদমর্যাদা বৃদ্ধি, জনবল সংকটসহ ইউনিয়ন পরিষদের নানা সীমাবদ্ধতা নিয়ে বক্তব্য দেন। সংবাদ বিজ্ঞপ্তি

শেয়ার