করোনার দ্বিতীয় ঢেউ
ভ্যাকসিন ব্যবস্থাপনায় গুরুত্ব প্রধানমন্ত্রীর

সমাজের কথা ডেস্ক॥ করোনাভাইরাস মোকাবিলায় এরই মধ্যে বেশ কয়েকটি ভ্যাকসিন ক্লিনিক্যাল ট্রায়ালে কার্যকর প্রমাণিত হয়েছে। এসব ভ্যাকসিন এখন অনুমোদনের মাধ্যমে বাজারজাতকরণের অপেক্ষায় আছে। বাংলাদেশও করোনা ভ্যাকসিন সংগ্রহের উদ্যোগ নিয়েছে। করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ বা সেকেন্ড ওয়েভ মোকাবিলায় এসব ভ্যাকসিন ব্যবস্থাপনায় গুরুত্ব দিতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (২৪ নভেম্বর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে প্রধানমন্ত্রী এ নির্দেশনা দিয়েছেন। রাজধানীর শেরেবাংলা নগরের জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে এই বৈঠকে গণভবন থেকে ভার্চুয়াল পদ্ধতিতে যুক্ত হয়ে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। পরে একনেক বৈঠক নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম।

সচিব আসাদুল হক বলেন, করোনাভাইরাসের ভ্যাকসিন বিষয়েও বিশেষ উদ্যোগ নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমনন্ত্রী। এক্ষেত্রে তিনি (প্রধানমন্ত্রী) বলেছেন, শুধু ভ্যাকসিন সংগ্রহ করলেই হবে না, এর সংরক্ষণে যথাযথ গুরুত্ব দিতে হবে এবং বেশি পরিমাণ মানুষকে ভ্যাকসিন দিতে হবে।
ভ্যাকসিন সংরক্ষণের পাশাপাশি ভ্যাকসিন প্রয়োগের সঙ্গে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করার কথাও বলেছেন প্রধানমন্ত্রী। একইসঙ্গে ভ্যাকসিন সংক্রান্ত যেসব বর্জ্য, সেগুলোর সঠিক ব্যবস্থাপনার ওপরও গুরুত্ব দিয়েছেন তিনি।
প্রধানমন্ত্রী একনেক বৈঠকে বলেন, ভ্যাকসিন সঠিকভাবে পরিবহন, সংরক্ষণ ও প্রয়োগ করার বিষয়ে কাজ করতে হবে। যারা এই ভ্যাকসিন প্রয়োগ করবেন, তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দিতে হবে। ভ্যাকসিন প্রয়োগ করতে গিয়ে যেসব বর্জ্য তৈরি হবে (তুলা, সিরিঞ্জ ইত্যাদি), সেগুলো যথাযথভাবে অপসারণের ব্যবস্থাপনাও করতে হবে। কেননা এটি একটি বিশেষ ধরনের ভাইরাসের ভ্যাকসিন। এভাবেই করোনার সেকেন্ড ওয়েভ মোকাবিলা করতে হবে।

পরিকল্পনা সচিব বলেন, স্মার্ট কার্ড প্রকল্প বিষয়ে সমন্বিত কাঠামো তৈরির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, জাতীয় পচিয়পত্র, ভোটার তালিকা ও জন্ম নিবন্ধনসহ একাধিক কাজ একাধিক প্রতিষ্ঠান করছে। নির্বাচন কমিশনসহ যে মন্ত্রণালায় জন্ম বা মৃত্যু নিবন্ধন করে এবং আরও যেসব মন্ত্রণালয় ও বিভাগ এই কাজে সংশ্লিষ্ট, সবার মধ্যে সমন্বয় থাকতে হবে। শুধু ভোটার তালিকা নয়, এ ধরনের সব কাজ যেন একক কোনো স্থান থেকে করা হয় সেটি দেখতে হবে। এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ কাজও করছে বলে জানান তিনি।

 

শেয়ার