মাগুরায় এক সুদে ব্যবসায়ীর বিরুদ্ধে ভূক্তভোগীদের মানববন্ধন

শালিখা মাগুরা প্রতিনিধি ॥ মাগুরায় তারাউজিয়াল গ্রামের রিপন মিয়া নামের এক সুদে ব্যবসায়ীর বিরুদ্ধে শুক্রবার রাধানগর বাজারে মানব বন্ধন করেছে ভুক্তভোগী ও সাধারণ মানুষ। মানববন্ধন শেষে তারা রিপনের বিচার দাবিতে বাজারের অলি-গলিতে প্রতিবাদি মিছিল করে। মানববন্ধনে অংশ নেয়া মালাই নগরের মুক্তার হোসেন,কাদীর পাড়ার রবীন্দ্র সেন,গোবিন্দ সেন,মোঃ সবুর মোল্লা, সুমা মোল্লা, মকিদ মোল্লা সহ ভুক্তভোগি অনেকে বলেন
গ্রাহকরা অল্প টাকা নিয়ে, সুদ- আসলে শোধ করলেও সুদে ব্যবসায়ী কৌশলে তাদের ফাঁকা চেকে ইচ্ছা মত লাখ লাখ টাকা বসিয়ে ব্যাংক থেকে ডিজনার করে অনেকের নামে প্রায় দুই কোটি টাকার উপরে কোর্টে মামলা করেছে।
কাদির পাড়ার গবিন্দ সেন বলেন আমি রিপনের কাছ থেকে ২৫ হাজার টাকা সুদে নিয়ে এক বছরে বাজারের ঘর বিক্রি করে এক লাখ ৫০ হাজার টাকা দিয়েছি।কিন্তু আমার চেক ফেরত না দিয়ে আমার নামে সে ৪০ লাখ টাকার মামলা করেছে।
একই গ্রামের রবীন্দ্র সেন বলেন আমি ৩০ হাজার টাকা নিয়ে ১ লক্ষ ৬০ হাজার ফেরত দিলেও রিপন আমর ফাঁকা চেক ফেরত না দিয়ে ৩৫ লাখ টাকার মামলা দিয়েছে।
কাদির পাড়ার সবুর মোল্লা বলেন, সুদে করে ২০ হাজার টাকা নিয়ে ৫৭ হাজার টাকা পরিশোধ করলেও ফাঁকা চেক ফেরত না দিয়ে আামার নামে ২৫ লাখ টাকার মামলা করেছে রিপন।
মালায়নগরের মুক্তার বলেন আমি রিপোনের কাছ থেকে কোন টাকা নেইনি। তবে আমার চেকের পাতা হারিয়ে গেলে গত ২৩ জানুয়ারী থানায় জিডি করি। জিডি নং ১০৯০। কিন্তু গত ১৯ আগস্ট রিপন আমার নামে আট লাখ টাকার মামলা করেছে।
কাদির পাড়ার জামাল বলেন, আমি রিপনের কাছ থেকে ২৫ হাজার টাকা নিয়ে ৮০ হাজার টাকা পরিশোধ করলেও ফাঁকা চেক ফেরত না দিয়ে আমার নামে
১২ লাখ টাকার লিগ্যাল নোটিশ পাঠিয়েছে জনৈক বাদশাকে বাদী করে।
তারা আরো বলেন পশ্চিম রাজাপুরের শরিফুলের নামে ২০ লাখ টাকা, সাচিলা পুরের বিপুল সাহার নামে ৩০ লাখ টাকা সহ আরো কয়েক জনের নামে মামলা করেছে।
এ ছাড়া চৌগাছির কাজী মিরুল ৩০ হাজার টাকা নিয়ে এক লাখ ৫০ হাজার টাকা ফেরত দিয়েও রিপনের ভয়ে পালিয়ে বেড়াচ্ছেন।
উল্লেখ্য প্রায় সকল মামলার স্বাক্ষী রিপনের আপন ভাই টিটো মিয়াকে করা হয়েছে।
ফলে ভুক্তভোগীরা রিপনের এই মনগড়া টাকার মামলা থেকে পরিত্রাণ ও সুদে ব্যবসায়ীর দৃষ্টান্ত মুলক শাস্তির দাবী করেন।
এদিকে রিপনের মুঠোফোনে রাধানগর বাজারে তার বিরুদ্ধে মানব বন্ধন হয়েছে বিষয়ে জানতে চাইলে তিনি রেগে বলেন আমার জানার প্রয়োজন নাই,আমি মামলা করেছি আদালতে বুঝবো।

শেয়ার