স্বপ্নদেখোর আয়োজনে কুষ্টিয়ার যুব সংগঠক ও উদ্যোক্তাদের নিয়ে প্রশিক্ষণ

গতকাল স্বপ্নদেখো সমাজ কল্যাণ সংস্থার আয়োজনে কুষ্টিয়া জেলার বিভিন্ন যুব সংগঠক, নারী উদ্যোক্তাদের নিয়ে আয়োজন করা হয় ‘হাউ টু ডেভেলপ ইয়োর নিউ অর্গানাইজেশন এন্ড বিজনেস’ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা। অনুষ্ঠানে অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থীদের মাঝে মাস্ক, ফাইল, কলম, প্যাড, ব্যাগসহ অন্যান্য উপহার সামগ্রী বিতরণ করা হয়। অনুষ্ঠানের শুরুতেই বক্তব্য রাখেন, স্বপ্নদেখো সমাজ কল্যাণ সংস্থার প্রতিষ্ঠাতা সভাপতি জহির ইকবাল। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুষ্টিয়া জেলার গোয়েন্দা শাখার ওসি এস এম আশরাফুল আলম নয়ন ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুষ্টিয়া রোটারয়্যাক্ট এর ডিস্ট্রিক এ্যাডভাইজার তুষার রতন। অনুষ্ঠানে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, দেশের বিভিন্ন উদ্যোক্তা ও সংগঠক নানাভাবে দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। বর্তমানে যুবরা আউটসোর্সিং করছে, গ্রামের নারীরা ই-কর্মাস সাইটের মাধ্যমে অনলাইনে বিজনেস করছে। নারীরা এখন যুব উন্নয়ন, মহিলা বিষয়ক অধিদপ্তর থেকে বিভিন্ন কোর্স করে বিউটি পার্লার, দর্জির কাজ শুরু করছে। যুব উন্নয়ন অধিদপ্তর, সমাজ সেবা অধিদপ্তর থেকেও অনেক যুবরা ট্রেনিং এর মাধ্যমে আত্মকর্মসংস্থান সৃষ্টি করছে। যা সমাজ উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বর্তমান সময়ে করোনার মধ্যে অনেক যুব সংগঠন মানুষের পাশে এসে দাঁড়িয়েছে, তাদেরকে সহযোগিতা করেছে বিভিন্নভাবে। স্বপ্নদেখোকে অনেক ধন্যবাদ যে তারা সুদূঢ় যশোর থেকে এসে আমাদের জেলার যুব সংগঠকদের নিয়ে এই ধরনের মহতী উদ্যোগ গ্রহণ করেছে। আমরা চাই তারা বিভিন্ন সময়ে আমাদের পাশে থাকুক, তাদের এই কার্যক্রম সমগ্র বাংলাদেশব্যাপী ছড়িয়ে পড়–ক। উদ্যোক্তা ও সংগঠকদের কথা মাথায় রেখে এই সংকটময় মুহূর্তে এমন আয়োজন করার জন্য আবারও স্বপ্নদেখো সমাজ কল্যাণ সংস্থাকে ধন্যবাদ জানাচ্ছি।
স্বপ্নদেখো সমাজ কল্যাণ সংস্থার প্রতিষ্ঠাতা সভাপতি জহির ইকবাল বলেন, স্বপ্নদেখো সমাজ কল্যাণ সংস্থা ২০১৩ সাল থেকে দক্ষতা উন্নয়ন ভিত্তিক বিভিন্ন কর্মসূচি পরিচালনা করে আসছে। তিনি বলেন, উদ্যোক্তারা একটি স্বপ্ন নিয়ে কাজ শুরু করে। কিন্তু অনেক সময় তাদের পরিকল্পনা, দক্ষতা ও পারিপার্শ্বিক জ্ঞানের অভাবে সংগঠনকে টিকিয়ে রাখতে পারে না। সঠিক দিকনির্দেশনার অভাবে অনেক সম্ভাবনাময় উদ্যোগ কখনো কখনো অঙ্কুরেই বিনষ্ট হয়ে যায়। উদ্যোক্তাদের উন্নয়নের বিষয়টি বিবেচনায় রেখে স্বপ্নদেখো ধারাবাহিকভাবে ধাপে ধাপে যশোর, নড়াইল, মাগুরা, ঝিনাইদহ জেলায় এ আয়োজন সম্পন্ন করেছে। এখন আমরা কুষ্টিয়া জেলার উদ্যোক্তাদেরকে সহযোগিতা করতে চাই, যেন তারা তাদের স্বপ্নগুলো নষ্ট না করে সমাজ ও দেশের উন্নয়নে সর্বদা কাজ করে যেতে পারেন।
অনুষ্ঠানটি আয়োজনে সহযোগিতা করেন মাইকেল মধুসূদন ডিবেট ফেডারেশন বাংলাদেশ ও এ্যাবাকাস সফট্ বিডি লিমিটেড। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন স্বপ্নদেখো সমাজ কল্যাণ সংস্থার সিনিয়র সদস্য শ্রাবনী আক্তার। -সংবাদ বিজ্ঞপ্তি

 

শেয়ার