কিরগিজস্তানে জরুরি অবস্থার অবসান, ক্ষমতা নিলেন জাপারভ

সমাজের কথা ডেস্ক॥ কিরগিজস্তানে পার্লামেন্টের ভোটে রাজধানী বিশকেকে জরুরি অবস্থার অবসান হয়েছে। একইসঙ্গে আনুষ্ঠানিকভাবে দেশের অন্তর্র্বতী প্রেসিডেন্টের দায়িত্ব নিয়েছেন নতুন প্রধানমন্ত্রী সাদির জাপারভ।
কিরগিজস্তানে গত ৪ অক্টোবরের নির্বাচনে জালিয়াতির অভিযোগকে কেন্দ্র করে ছড়িয়ে পড়া অস্থিরতা প্রশমনে গত সপ্তাহে জরুরি অবস্থা জারি করেছিলেন সাবেক প্রেসিডেন্ট সুরনবাই জেনবেকোভ।
চলমান এই রাজনৈতিক অস্থিতিশীলতার মধ্যে দেশটির প্রধানমন্ত্রী পদত্যাগ করলে ওই পদে কে বসবেন, তা নিয়েও বিরোধীদের মধ্যে দ্বন্দ্ব পরিস্থিতি জটিল করে তুলেছিল।
গত শনিবার কিরগিজস্তানের পার্লামেন্ট নতুন প্রধানমন্ত্রী হিসেবে জাপারভের নাম ঘোষণা করলেও মঙ্গলবার জেনবেকোভ ওই মনোনয়নে অনুমোদন দিতে অস্বীকৃতি জানান। তবে চাপের মুখে বুধবার তিনি অবস্থান বদলে জাপারভকে প্রধানমন্ত্রী হিসেবে মেনে নেন।
বৃহস্পতিবার ব্যাপক বিক্ষোভের মুখে রক্তক্ষয় এড়াতে পদত্যাগ করেন প্রেসিডেন্ট জেনবেকোভ। তার পদত্যাগে নিয়ম অনুযায়ী প্রেসিডেন্টের ক্ষমতা যায় স্পিকারের হাতে। তবে স্পিকার শুক্রবার দায়িত্ব নিতে অস্বীকৃতি জানানোয় ক্ষমতা পেলেন জাপারভ।
প্রাদেশিক এক গভর্নরকে জিম্মি করে রাখার অপরাধে সাজাপ্রাপ্ত জাপারভ সদ্য জেলখানা থেকে মুক্তি পেয়েছেন। এখন তিনিই কিরগিজস্তানের প্রধানমন্ত্রী এবং প্রেসিডেন্ট। তিনি কিরগিজস্তানে আগামী বছরের নির্বাচন পর্যন্ত দেশের নেতৃত্ব দেবেন বলে শুক্রবার জানিয়েছেন আইনপ্রণেতারা।
পার্লামেন্টের একটি রাজনৈতিক দলের নেতা বলেছেন, “কিরগিজস্তানে একজন মানুষের হাতে প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী এবং পার্লামেন্টের সর্বময় ক্ষমতা তুলে দেওয়ার ইতিহাস নেই। আপনি (জাপারভ) জনগণের আকাঙ্খা পূরণ করবেন, তা-ই মানুষ দেখার অপেক্ষায় আছে।”

শেয়ার