হোয়াইট হাউসে ফিরে মাস্ক খুলে ফের সমালোচনায় ট্রাম্প

সমাজের কথা ডেস্ক॥ হাসপাতাল থেকে হোয়াইট হাউসে ফিরে মাস্ক খুলে ফেলে ফের নেতিবাচক প্রতিক্রিয়ার মুখে পড়েছেন যুক্তরাষ্ট্রের করোনাভাইরাস আক্রান্ত প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

সোমবার মেরিন ওয়ান হেলিকপ্টার থেকে হোয়াইট হাউসের প্রাঙ্গণে নামার সময় ট্রাম্প একটি সাদা সার্জিক্যাল মাস্ক পরা ছিলেন, কিন্তু ভবনের দক্ষিণ বারান্দায় দাঁড়িয়ে মাস্ক খুলে ছবির জন্য পোজ দেন তিনি, স্যালুট করেন ও হাত নাড়েন।

বিশ্বজুড়ে মহামারী সৃষ্টিকারী রোগ কোভিড-১৯ এ যুক্তরাষ্ট্রে দুই লাখ নয় হাজারেরও বেশি মানুষের মৃত্যু হওয়ার পরও রোগটিকে ভয় না পাওয়ার জন্য জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

রাজধানী ওয়াশিংটন ডিসির নিকটবর্তী ওয়ালটার রিড মেডিকেল সেন্টার সামরিক হাসপাতাল থেকে ফেরার পর এক ভিডিওতে তিনি বলেছেন, “এটাকে আপনার ওপর আধিপত্য করতে দেবেন না। এটাকে ভয়ও পাবেন না।”

তার মাস্ক খুলে ফেলা ও মহামারীটিকে ভয় না পাওয়ার জন্য জনগণকে জানানো আহ্বানে যুক্তরাষ্ট্রের কিছু চিকিৎসক আতঙ্কিত প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

নাশভিলের ভ্যান্ডারবিল্ট ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারের প্রতিষেধক ওষুধ ও সংক্রামক রোগ বিভাগের অধ্যাপক উইলিয়াম শ্যাফনার বলেছেন, “যখন তিনি বললেন, কোভিডকে ভয় পাওয়া উচিত নয় তখন আমি বিস্ময়বিমূঢ় হয়ে পড়েছিলাম।

“এ রোগে প্রতিদিন প্রায় এক হাজার লোক মারা যাচ্ছে, এটি অর্থনীতিকে অচল করে দিয়েছে, লোকজনকে কাজ থেকে বিরত থাকতে বাধ্য করছে। এই ভাইরাসকে সম্মান ও ভয় উভয়ই করা উচিত।”

ডেমোক্র্যাটরাও ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের রিপাবলিকান প্রার্থী ট্রাম্পের তীব্র সমালোচনা করেছেন।

“এটি নেতৃত্বের শোচনীয় ব্যর্থতা,” এক টুইটে বলেছেন ডেমোক্র্যাটিক সিনেটর ক্রিস কুন্স।

কিন্তু ট্রাম্প নিজেকে রোগটিকে পরাজিত করা একজন মানুষ হিসেবে তুলে ধরেছেন যিনি আরও শক্তিশালী হয়ে ফিরে এসেছেন।

টুইটারে তিনি লিখেছেন, “প্রেসিডেন্ট যদি আবার প্রচারণার পথে ফিরে আসেন, তিনি অজেয় বীর হয়ে উঠবেন, যে তার দিকে ছুড়ে দেওয়া ডেমোক্র্যাটদের প্রত্যেকটি কূটচাল থেকেই শুধু নিজেকে রক্ষা করেছেন এমন নয়, তিনি চাইনিজ ভাইরাসকেও পরাজিত করেছেন।”

বাইডেন তাৎক্ষণিকভাবে পাল্টা আঘাত হেনেছেন। টুইটারে নিজের মাস্ক পরা একটি ছবির পাশে ট্রাম্পের মাস্ক খুলে ফেলা ছবি দিয়ে লিখেছেন, “মাস্ক গুরুত্বপূর্ণ। এটি জীবন বাঁচায়।”

 

শেয়ার