১৬ দিনে ভারতে গেছে ৯৩০ মে: টন পদ্মার রূপালী ইলিশ

বেনাপোল প্রতিনিধি॥ বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতে রফতানি হচ্ছে ইলিশ মাছ। ১ লাখ ১৬ কেজি ইলিশ রফতানি হয়েছে ভারতে। এদিকে এলসিতে ইলিশ রফতানি হওয়ায় বেনাপোল বাজারে কমেছে মাছের আমদানি ফলে বেড়ে গেছে দাম। প্রতি কেজিতে বেড়েছে ৩ শ থেকে ৪শ টাকা। ১ হাজারের নিচে মিলছেনা ইলিশ ফলে ক্রেতারা পড়ছেন বিপাকে।
উল্লেখ্য, দূর্গা পূজাসহ বানিজ্যকে গতিশীল করতে বন্ধুপ্রতিম দেশ ভারতে ১৪৪৫ মে: টন ইলিশ মাছ রফতানির সিদ্ধান্ত নেয় সরকার। ১৪সেপ্টম্বর থেকে শুরু হয় পদ্মার রুপালি ইলিশ রফতানি। ৬ থেকে ১০ ডলারে রফতানি হচ্ছে প্রতিকেজি ইলিশ। ২৯ সেপ্টম্বর পর্যন্ত গত ১৬দিনে ভারতে গেছে ৯৩০মে:টন ইলিশ। যার রফতানিকারক রিফা ইন্টারপ্রাইজ- সেভেন ষ্টার ফিস লি: এবং মহিমা ইন্টারপ্রাইজ। আমদানিকারক ভারতের সেভেন ষ্টার ফিস লি: ও সিফুট ফিস লি:।
এদিকে স্থানীয় ক্রেতা ও বিক্রেতা বলেন মাছ আসছে কম সেজন্য স্থানীয় বাজারে দাম নাগালের বাইরে। এ অবস্থায় ভারতে মাছ রফতানি বন্ধের দাবী জানান তারা।
অন্যদিকে বেনাপোল স্থলবন্দর- মৎস্য পরিদর্শক আসওয়াদুল আলম জানান, ভারতে ইলিশ রফতানি হওয়ায় অর্জিত হচ্ছে বৈদেশিক মুদ্রা। তবে মাছের উৎপাদন ও মজুত বাড়লে দাম কমে যাবে বলে আশা করেন তিনি।

শেয়ার