বিভিন্ন এলাকায় এলজিইডি’র গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণ মাসের উদ্বোধন

সমাজের কথা ডেস্ক॥ ‘মুজিব বর্ষের অঙ্গীকার,সড়ক হবে সংস্কার’ এই শ্লোগানকে সামনে রেখে এলজিইডি অক্টোবর মাসকে গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণ মাস হিসেবে উদযাপন করছে। এ উপলক্ষে বিভিন্ন জেলা, উপজেলায় নানা কর্মসূচি পালিত হচ্ছে।

ঝিনাইদহ প্রতিনিধি জানান : ঝিনাইদহ জেলার ৬টি উপজেলায় বৃহস্পতিবার থেকে আনুষ্ঠানিকভাবে সড়ক রক্ষণাবেক্ষণ’র কাজ শুরু করা হয়েছে। ঝিনাইদহ এলজিইডি নির্বাহী প্রকৌশলী মো. মনোয়ার উদ্দিন বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের শততম জন্ম বার্ষিকী উপলক্ষে সারা দেশের ন্যায় ঝিনাইদহ জেলার ৬টি উপজেলায় সড়ক রক্ষণাবেক্ষণ এর কাজ শুরু করা হয়েছে। যা বছরব্যাপি চলমান থাকবে। ২০২০-২০২১ অর্থবছরে প্রায় ২০০ কি.মি. সড়ক রক্ষণাবেক্ষণ করা হবে। ইতিমধ্যে প্রায় ২০ কি.মি. সড়ক রক্ষণাবেক্ষণ করা হয়েছে। এছাড়া গ্রামীণ অতিদরিদ্র ও কোভিড-১৯ এ সৃষ্ট বেকারত্ব নিরসণের লক্ষ্যে সড়কের নিয়মিত রক্ষণাবেক্ষণের শ্রমঘণ কাজে স্থানীয় ভাবে ১২৭ জন (দুঃস্থ মহিলা কর্মী) নিয়োগ করে বছরব্যপী সড়ক সংস্কার কর্মসূচিতে গতিশীলতা বৃদ্ধির উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
বৃহস্পতিবার সকালে ঝিনাইদহের সদর উপজেলার হরিশংকরপুর-গোয়ালপাড়া সড়কের রাজধরপুর নামক স্থানে সড়ক সংস্কারের উদ্বোধন করেন এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী মনোয়ার উদ্দিন। এসময় এলজিইডি’র সিনিয়র সহকারী প্রকৌশলী শাহাবুল আলম, সদর উপজেলা প্রকৌশলী আহসান হাবীব, সহকারী প্রকৌশলী মিরাজ আহমেদ (বি.এ.আই.ডিপি), উপ-সহকারী প্রকৌশলী এনামুল কবির, নাজমুল বাহার, মহসিন আলীসহ স্থানীয় ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। সহকারী প্রকৌশলী মিরাজ আহমেদ জানান, এলজিইডির অধীনে মাসব্যাপী জেলার ৬ উপজেলার ২’শ কিলোমিটার সড়ক মেরামত করা হবে। এতে ১২৭ জন দুস্থ অসহায় নারী শ্রমিক কাজ করবেন।
মাগুরা প্রতিনিধি জানান, বৃহস্পতিবার মাগুরা শহরের মীরপাড়া মোড়ে মাগুরা-বুনাগাতি সড়কে গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণ কাজের উদ্বোধন কারেন জেলা এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী শরিফুল ইসলাম।
তিনি জানান, মুজিব বর্ষ উপলক্ষে চলতি অর্থ বছরে মাগুরায় ১ হাজার ৪১৪ কিলোমিটার গ্রামীণ পাকা সড়ক সংস্কারের কাজ করেছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর। জেলার বিভিন্ন এলাকায় যে সকল পাকা সড়ক রয়েছে সেগুলিকে চলাচলের উপযোগী করার জন্য অন্যান্য শ্রমিকদের পাশাপাশি ৫১৫ জন মহিলা শ্রমিকসহ ৮ জন সুপারভাইজার নিয়োগ দেয়া হয়েছে। এ সময় সিনিয়র সহকারী প্রকৌশলী তাসমিন আক্তার, উপসহকারী প্রকৌশলী বদরুল আহসানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

চৌগাছা (যশোর) প্রতিনিধি জানান : যশোরের চৌগাছায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) অধীনে এলসিএস (মহিলা কর্মী) দিয়ে গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণ মাসের উদ্বোধন করা হয়েছে।
বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় উপজেলার চৌগাছা টেঙ্গুরপুর হতে যাদবপুর জিসি ভায়া খড়িঞ্চা বাজার পুড়াপাড়া জিসি সড়কের টেঙ্গরপুর মোড়ে এই কাজের উদ্বোধন করা হয়।
রক্ষণাবেক্ষণ কাজের উদ্বোধন করেন চৌগাছা উপজেলা প্রকৌশলীর অতিরিক্ত দায়িত্ব পালনরত যশোরের এলজিইডি যশোরের সিনিয়র সহকারী প্রকৌশলী শিব শংকর সাহা। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলার সুখপুকুরিয়া ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি তোতা মিয়া, স্বরূপদাহ ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ আনোয়ার হোসেন, এলজিইডি চৌগাছার কমিউনিটি অর্গানাইজারের দায়িত্বে থাকা হিসাব সহকারী মেশকাত জাহান ইলা, স্থানীয় ইউপি সদস্য জাকির হোসেন, এলজিইডি চৌগাছার কার্য-সহকারী সাব্বির আহাম্মেদ প্রমুখ।
প্রকৌশলী শিব শংকর সাহা জানান, মুজিব বর্ষকে সম্মান জানিয়ে এলজিইডি অক্টোবর-২০২০ মাসকে গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণ মাস হিসেবে ঘোষণা করেছে। এর অংশ হিসেবে সারা দেশে প্রায় ১৫ হাজার কিলোমিটার সড়ক রক্ষণাবেক্ষণ করা হবে। চৌগাছা উপজেলায় ৩৩জন নারী (এলসিএস) শ্রমিকের মাধ্যমে তিনটি সড়কের প্রায় বিশ কিলোমিটার রক্ষণাবেক্ষণের জন্য নির্ধারণ করা হয়েছে। তিনি আরো জানান, মুজিববর্ষকে সম্মান জানিয়ে সড়কগুলিতে বৃক্ষরোপণসহ বিভিন্ন কর্মসূচি হাতে নেয়া হয়েছে।

ঝিকরগাছা (যশোর) প্রতিনিধি জানান : গতকাল থেকে ঝিকরগাছা উপজেলায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর’র (এলজিইডি) গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা প্রকৌশলী শ্যামল কুমার বসু বলেন, সারাদেশে গ্রামীণ সড়কের নিয়মিত রক্ষণাবেক্ষণ কার্যক্রম জোরদার করার জন্য অক্টোবর-২০২০ ও মার্চ-২০২১ কে রক্ষণাবেক্ষণ মাস হিসেবে বিবেচনা করা হয়েছে। সড়ক সংরক্ষণের কাজে এলজিইডি সড়ক ব্যবহারকারী জনগোষ্ঠী ও জনপ্রতিনিধিদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। দেশের এলজিইডি’র আওতাভুক্ত বিভিন্ন শ্রেণীর মোট ৩ লাখ ৫৩ হাজার ৩৫৭ কিলোমিটার গ্রামীণ সড়ক রয়েছে। যার মধ্যে বর্তমানে সর্বমোট প্রায় ১ লাখ ২৮হাজার ৫২৮ কিলোমিটার পাকা সড়ক’র কাজ চলমান এবং অতি দ্রুতই আমরা এই কাজ থেকে সাফল্য অর্জন করতে সক্ষম হব। উদ্বোধনকালে উপস্থিত ছিলেন পানিসার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নওশের আলীসহ পানিসার ইউনিয়ন পরিষদের সদস্যবৃন্দ।

শালিখা (মাগুরা) প্রতিনিধি জানান : শালিখা উপজেলা এলজিইডি গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণ মাস ২০২০ উাযাপন করেছে। বৃহস্পতিবার সকাল ১০টায় উজগ্রাম-ভাটয়াইল সড়কের টিয়োরখালী ব্রিজের পাশে সড়ক রক্ষণাবেক্ষণ কাজ উদ্বোধন করা হয়। এ সময় প্রধান অতিথি ছিলেন শালিখা উপজেলা নির্বাহী কর্মকর্তা গোলাম মো. বাতেন। অনুষ্ঠানে সভাপতি ছিলেন উপজেলা প্রকৌশলী সাইফুল ইসলাম মোল্লা, বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মো. রেজাউল ইসলাম, প্রেসক্লাব শালিখার সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো. নওয়াব আলী, উপ সহ-প্রকৌশলী দীনেশচন্দ্র চন্দ্র সাহা, মো. জাকির হোসেন, সাবিহা আহম্মেদ। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নক্সাকার মো. আমির হোসেন, সার্ভেয়ার আতিয়ার রহমান, সিও সুবোধ চন্দ্র রায় প্রমুখ।
গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণ-এড হবে

কেশবপুর (যশোর) প্রতিনিধি জানান : কেশবপুর উপজেলা স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তর (এলজিইডি) এর আওতায় ‘মুজিব বর্ষের অঙ্গিকার সড়ক হবে সংস্কার’ প্রতিপাদ্য বিষয়ে গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণ মাস অক্টোবর উদ্বোধন করা হয়েছে।
বৃহস্পতিবার (১ অক্টোবর) সকালে উপজেলা প্রোকৌশলী মুনছুর রহমানের সভাপতিত্বে কেশবপুর-ভান্ডারখোলা সড়কের কেশবপুর স্টাটিং পয়েন্টে প্রধান অতিথি হিসাবে আনুষ্ঠানিকভাবে গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণ মাস অক্টোবর উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান যুদ্ধাহত মুক্তিযোদ্ধা আলহাজ্ব কাজী রফিকুল ইসলাম। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সাবেক উপজেলা চেয়ারম্যান এইচ এম আমির হোসেন ও পৌর মেয়র রফিকুল ইসলাম। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কেশবপুর উপজেলা প্রেসক্লাবের সভাপতি এসআর সাঈদ, সাংবাদিক মোতাহার হোসাইন, ইউপি সদস্য কামরুজ্জামান কামাল, উপজেলা প্রোকৌশলী অফিসের সিও আবু বক্কর সিদ্দিক, এসএই আব্দুল মান্নান, আব্দুল ওহাব, সাভেয়ার মনিরুল ইসলাম, কার্য সহকারী আশিকুর রহমান, হাফিজুর রহমান প্রমুখ। উল্লেখ্য গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণ কাজে ২টি সড়কে ২০ জন এলসিএস কর্মী এবং ১১টি ইউনিয়নে ১১০ জন আরইআরএমপি-থ্রী কর্মী নিয়োজিত রয়েছে।

মহেশপুর প্রতিনিধি জানান : বৃহস্পতিবার সকালে ঝিনাইদহের মহেশপুর স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) উদ্যোগে মহেশপুর-চৌগাছা সড়কের ভাঙ্গাচুরা রাস্তাগুলো সংস্কার করা হয়েছে। সকালে গাড়িতে করে বালি আর পাথর নিয়ে এই ভাঙ্গাচুরা রাস্তা সংস্কার কাজের উদ্বোধন করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন মহেশপুর উপজেলা প্রকৌশলী (এলজিইডি) কর্মকর্তা আতিকুর রহমান তালুকদার, সহকারী প্রকৌশলী (এলজিইডি) কর্মকর্তা আলেয়া খাতুন, কার্যসহকারী আব্দুল হামিদসহ বিভিন্ন কর্মকর্তা।

নিজস্ব প্রতিবেদক, মণিরামপুর থেকে জানান : স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তরের (এলজিইডি) উদ্যোগে গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণ অক্টোবর মাস ঘোষণা করেছে। এ উপলক্ষে বৃহস্পতিবার সকালে মণিরামপুর-রাজগঞ্জ সড়কে ‘সড়ক সংস্কার কর্মসূচি’র উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ জাকির হাসান। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা প্রকৌশলী মোঃ রবিউল ইসলাম, সহকারী প্রকৌশলী নিয়ামত আলী প্রমুখ। উপজেলা প্রকৌশলী মোঃ রবিউল ইসলাম জানান, কর্মসূচির মধ্যে এলসিএস কর্মীর মাধ্যমে পাকা রাস্তা সমুহের অফপেভমেন্ট (সোল্ডার) মেরামত, মোবাইল মেইনটেনেন্স এর মাধ্যমে সড়কের উপরিভাগে ছোট ছোট গর্ত মেরামত করে নিরবিচ্ছন্ন যোগাযোগ রক্ষা করাসহ অধিক ক্ষতিগ্রস্ত সমুহ মেরামতের জন্য সরকার এই অর্থ বছরের ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছে।

শেয়ার