যশোরসহ বিভিন্ন স্থানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উদযাপন

সমাজের কথা ডেস্ক ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উপলক্ষে যশোরসহ বিভিন্ন স্থানে বিস্তারিত কর্মসূচি উদযাপিত হয়েছে। এসব কর্মসূচির মধ্যে ছিল আলোচনা সভা, কেক কাটা, বৃক্ষচারা রোপণ ও মসজিদ-মন্দিরে বিশেষ দোয়া ও প্রার্থনা অনুষ্ঠান। প্রতিনিধিদের পাঠানো তথ্য চিত্র:

মণিরামপুর থেকে নিজস্ব প্রতিবেদক জানান, যুবলীগ, ছাত্রলীগ ও স্বেচ্ছাসেবকলীগের পৃথক আয়োজনে দেশ রতœ জননেত্রী শেখ হাসিনার ৭৪তম জন্ম দিন পালিত হয়েছে। এ উপলক্ষে এই তিন সংগঠন পৃথকভাবে আলোচনা সভা, দোয়া মাহফিল, মসজিদে দোয়া ও বৃক্ষরোপন কর্মসূচি পালন করে।
যুবলীগ: উপজেলা যুবলীগের আয়োজনে সোমবার বিকেলে আওয়ামীলীগ কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সভায় উপজেলা যুবলীগের আহবায়ক উত্তম চক্রবর্তী বাচ্চুর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি পৌর মেয়র কাজী মাহমুদুল হাসান। যুবলীগের যুগ্ম আহবায়ক শরিফুল ইসলাম রিপনের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক প্রভাষক ফারুক হোসেন। এছাড়া অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন পৌর আওয়ামী লীগের সাধারন সম্পাদক কামরুজ্জামান কামরুল, আওয়ামী লীগ নেতা আব্দুল হাই, উপজেলা কৃষকলীগের সাধারন সম্পাদক আবুল ইসলাম, যুবলীগ নেতা আব্দুল কুদ্দুস, পৌর যুবলীগের সভাপতি লুৎফর রহমান, সাধারন সম্পাদক রবিউল ইসলাম রবি, যুবলীগ নেতা শিপন সরদার, উপজেলা ছাত্রলীগের আহবায়ক মুরাদুজ্জামান মুরাদ, যুগ্ম আহবায়ক ফজলুর রহমান, হাদিউজ্জামান ফয়সাল, মাহবুর রহমান, মেহেদি হাসান রাতুল, মেহেদি হাসান, সাজ্জাত হোসেন, কামরান হোসেন, রাসেল প্রমূখ। সভাশেষে দেশ রতœ জননেত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু ও দেশের মঙ্গল কামনায় দোয়া পরিচালনা করেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি পৌর মেয়র কাজী মাহমুদুল হাসান।

¬স্বেচ্ছাসেবকলীগ: স্বেচ্ছাসেবকলীগের অস্থায়ী কার্যালয়ে সোমবার বিকেলে উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি অরবিন্দু হাজরার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি আমজাদ হোসেন লাভলু। সাবেক ছাত্রলীগ নেতা তাজাম্মুল হোসাইন টিটোর পরিচালনায় প্রধান বক্তার বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান নাজমা খানম। এছাড়া উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান মিকাইল হোসেন, পৌর কাউন্সিলর গৌর কুমার ঘোষ, আওয়ামী লীগ নেতা আসাদুজ্জামান আসাদ, সাবেক ছাত্রলীগ নেতা সন্দীপ ঘোষ, শ্রীবাসকুন্ডু, স্বেচ্ছাসেবকলীগ নেতা প্রদীপ দাস, সাবেক ছাত্রলীগ নেতা মোস্তফা কামাল, উপজেলা মহিলালীগের সভাপতি রীতা পাঁড়ে, স্বেচ্ছাসেবকলীগ নেতা শরিফুল ইসলাম শরিফ, উপজেলা ছাত্রলীগের যুগ্ম আহবায়ক বাপ্পী কুন্ডু, কলেজ ছাত্রলীগের আহবায়ক হাবিবুর রহমান দ্বীপ প্রমূখ।
ছাত্রলীগ: সোমবার যোহরবাদ দেশ রতœ জননেত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু ও দেশের মঙ্গল কামনায় ক্যাডেট স্কিম মাদ্রাসা মসজিদে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। এর আগে সংগঠনের পক্ষ থেকে বৃক্ষ রোপন কর্মসূচি পালন করা হয়। এসময় উপস্থিত উপজেলা ছাত্রলীগের আহবায়ক মুরাদুজ্জামান মুরাদ, যুগ্ম আহবায়ক ফজলুর রহমান, হাদিউজ্জামান ফয়সাল, ওলিয়ার রহমান, মাহবুর রহমান,মেহেদি হাসান রাতুল, মেহেদি হাসান, সাজ্জাত হোসেন, কামরান হোসেন, রাসেল, উৎচ্ছা¦াস প্রমূখ।
চৌগাছা (যশোর) প্রতিনিধি জানান, সোমবার শহরের ডিভাইন সেন্টারে উপজেলা আওয়ামী লীগের আয়োজনে কেক কাটা, দোয়া ও আলোচনা সভার আয়োজন করা হয়।
উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান মুক্তিযোদ্ধা এসএম হাবিবুর রহমানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন স্থানীয় সংসদ সদস্য প্রতিরক্ষা মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অব) অধ্যাপক ডাক্তার নাসির উদ্দিন। অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ফুলসারা ইউপি চেয়ারম্যান মেহেদী মাসুদ চৌধুরী।
উপজেলা আওয়ামী লীগের সহ-প্রচার সম্পাদক ও উপজেলা ছাত্রলীগের সিনিয়র সহ-সভাপতি শফিক হায়দার লাভলুর সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ ড. মোস্তানিছুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ও পাতিবিলা ইউপির সাবেক চেয়ারম্যান সহিদুল ইসলাম মিয়া, যুগ্ম সাধারণ সম্পাদক এসএম সাইফুর রহমান বাবুল, সাংগঠনিক সম্পাদক ও পাশাপোল ইউপি চেয়ারম্যান অবাইদুল ইসলাম সবুজ, উপজেলা যুবলীগের আহবায়ক ও উপজেলা ভাইস চেয়ারম্যান দেবাশীষ মিশ্র জয়, পৌর মেয়র নূর উদ্দিন আল মামুন হিমেল, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক কাউন্সিলর আব্দুল মুজিদ, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক বিএম শফিকুজ্জামান রাজু।
এরআগে দুপুরে উপজেলা পরিষদের কার্যালয়ে কেক কাটা হয়। সেখানে উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ ড. মোস্তানিছুর রহমান, উপজেলা নির্বাহী অফিসার প্রকৌশলী এম. এনামুল হক, পৌর মেয়র নূর উদ্দিন আল মামুন হিমেল, উপজেলা যুবলীগের সাবেক সভাপতি ও চৌগাছা সদর ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম, জেলা পরিষদ সদস্য দেওয়ান তৌহিদুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হুমায়ূন কবীর সোহেল, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের আহবায়ক ও চৌগাছা প্রেসক্লাবের সভাপতি জিয়াউর রহমান রিন্টু, সাধারণ সম্পাদক প্রভাষক অমেদুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন। তারও আগে দুপুর ১২ টায় চৌগাছা প্রেসক্লাবে উপজেলা স্বেচ্ছাসেবকলীগের আয়োজনে কেক কেটে প্রধানমন্ত্রীর ৭৪তম জন্মদিনে কেক কেটে উদযাপন করা হয়। সেখানে উপজেলা স্বেচ্ছাসেবকলীগের আহবায়ক ও প্রেসক্লাব সভাপতি জিয়াউর রহমান রিন্টুর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ ড. মোস্তানিছুর রহমান। অন্যান্যের মধ্যে পৌর মেয়র নূর উদ্দিন আল মামুন হিমেল, উপজেলা যুবলীগের সাবেক সভাপতি চৌগাছা সদর ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম, জেলা পরিষদ সদস্য দেওয়ান তৌহিদুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হুমায়ূন কবীর সোহেল, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক প্রভাষক অমেদুল ইসলামসহ স্বেচ্ছাসেবকলীগ নেতা কর্মীরা উপস্থিত ছিলেন।

অভয়নগর প্রতিনিধি জানান, নওয়াপাড়া ইনষ্টিটিউটের সাধারণ সম্পাদক মো: ফারুক হোসেনের উদ্যোগে প্রধানমন্ত্রীর জন্মদিন পালন করা হয়। দোয়া অনুষ্ঠানে উপজেলা ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগের নেতা কর্মী ও এলাকার সুধীজন অংশ গ্রহণ করেন। সকাল থেকেই বুইকরা এতিমখানায় দুপুর পর্যন্ত কোরআন তেলওয়াৎ এবং দুপুরে জোহর নামাজের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য দোয়া অনুষ্ঠিত হয়। এছাড়াও ৭৫ সালে ১৫ আগস্ট ও ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয়। দোয়া মাহফিল শেষে এতিমদের মাঝে খাবার বিতরন করা হয়। দোয়া পরিচালনা করেন হাফেজ মো: আমিরুল ইসলাম।

খাজুরা (যশোর) প্রতিনিধি জানান, সোমবার বিকেলে সদরের হাশিমপুর মাধ্যমিক বিদ্যালয় অডিটোরিয়ামে কেক কেটে প্রধানমন্ত্রীর জন্মদিন দিবসটি পালিত হয়। প্রতিষ্ঠানের সভাপতি মাহমুদুল হাসান মৃদুলের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা মহিলা লীগের সাবেক সভাপতি ও সদর উপজেলা পরিষদ নির্বাচনে নৌকার প্রার্থী নুরজাহান ইসলাম নীরা। সংগঠনের নেতা সেলিম রেজা অনুষ্ঠান সঞ্চালনা করেন। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ইছালী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা তোফাজ্জেল হোসেন, ৩য় শ্রেণী কর্মচারী পরিষদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শামীম রেজা, জেলা আহবায়ক মধুসূধন, সদর উপজেলার সভাপতি জিয়াউল করীম, সম্পাদক জাহিদুল ইসলাম, কেশবপুর উপজেলা সভাপতি সেলিম খান, ঝিকরগাছার সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান, বাঘারপাড়ার সম্পাদক আমিনুর রহমান বুলবুল, শার্শা সভাপতি শহিদুল্লাহ প্রমুখ।

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি জানান, উপজেলা প্রশাসনের নির্দেশনায় সোমবার বাদ জোহর উপজেলার সকল মসজিদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্থতা ও দীর্ঘায়ু কামনায় বিশেষ দোয়া এবং সন্ধ্যায় মন্দির ও গীর্জায় বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার এবিএম খালিদ হোসেন সিদ্দিকী উপজেলা পরিষদ জামে মসজিদে অনুষ্ঠিত দোয়া’য় অংশগ্রহণ করেন। এ সময় উপজেলা কৃষি অফিসার মোঃ জাহাঙ্গীর আলম ও পাইকগাছা প্রেসক্লাবের সহ-সভাপতি মোঃ আব্দুল আজিজ উপস্থিত ছিলেন। দোয়া অনুষ্ঠান পরিচালনা করেন, মাও. শামছুদ্দীন।

অপরদিকে সোমবার সকালে উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জন্মদিনের কর্মসূচি পালিত হয়। সংগঠনের উপজেলা সভাপতি আনোয়ার ইকবাল মন্টুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জেলা পরিষদ সদস্য শেখ কামরুল হাসান টিপু’র পরিচালনায় সভায় বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগ নেতা ও বিএমএ কেন্দ্রীয় দপ্তর সম্পাদক ডাঃ শেখ মোহাঃ শহীদ উল্লাহ, সাবেক উপজেলা চেয়ারম্যান মোঃ রশীদুজ্জামান, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সমীরন সাধু, যুগ্ম সম্পাদক আনন্দ মোহন বিশ্বাস, মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক মলঙ্গী, উপজেলা ভাইস চেয়ারম্যান শিয়াবুদ্দিন ফিরোজ বুলু, ইউপি চেয়ারম্যান কওছার আলী জোয়াদ্দার, রুহুল আমীন বিশ্বাস, আব্দুল মজিদ গোলদার ও কেএম আরিফুজ্জামান তুহিন, আওয়ামী লীগ নেতা শেখ বেনজীর আহম্মেদ বাচ্চু, শেখ ইকবাল হোসেন খোকন, এস এম রেজাউল হক, প্রভাষক ময়নুল ইসলাম, জি এম ইকরামুল ইসলাম, বিজন বিহারী সরকার, পঞ্চানন সানা, আরশাদ আলী বিশ্বাস, হেমেশ চন্দ্র মন্ডল, নির্মল চন্দ্র অধিকারী, এড. পিযুষ কান্তি সরকার, বিভুতি ভুষন সানা, শংকর দেবনাথ, কৃষ্ণপদ মন্ডল, নির্মল বৈদ্য, মঙ্গল মন্ডল, মিজানুর রহমান, তৃপ্তি রঞ্জন সেন, সাবেক ইউপি চেয়ারম্যান কাজল কান্তি বিশ্বাস, যুবলীগনেতা শেখ শহীদ হোসেন বাবুল, শেখ জিয়াদুল ইসলাম জিয়া, গৌরাঙ্গ মন্ডল, সাইদুর রহমান কালাই, এড. শেখ আবুল কালাম আজাদ, মাছুমা খাতুন, মানবেন্দ্র মন্ডল, পরেশ মন্ডল, বাবুলাল বিশ্বাস, মৃনাল হাজরা, ওয়াহিদুজ্জামান, বিমল পাল, এসএম মশিয়ার রহমান, রায়হান পারভেজ রনি, সাব্বির হোসেন ও সালাউদ্দীন কাদের। আলোচনা সভা শেষে দোয়া অনুষ্ঠান পরিচালনা করেন, হাফেজ হেকমত হোসেন।

সাতক্ষীরা প্রতিনিধি জানান, সদর উপজেলা আওয়ামীলীগের আয়োজনে সাতক্ষীরায় শহরের লেক ভিউ কমিউনিটি সেন্টারে কেককাটা, আলোাচনা সভা ও দোয়া অনুষ্ঠান হয়েছে। সাতক্ষীরা সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি শেখ আব্দুর রশিদেও সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্জ নজরুল ইসলাম।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সাতক্ষীরা জেলা আওয়ামীলীগের সাবেক যুগ্ম সম্পাদক অধ্যাপক আবু আহমেদ, সাবেক সাংগঠনিক সম্পাদক ফিরোজ আহমেদ, জেলা আওয়ামীলীগের সাবেক দপ্তর সম্পাদক হারুনার রশিদ, সদর উপজেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি এসএম শওকত হোসেন সদর উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি বৈকারী ইউপি চেয়ারম্যান আসাদুজ্জামান অছলে, পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন, জেলা মহিলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদিকা লায়লা পারভীন সেঁজুতি, সদর উপজেলা আওয়ামীলীগের যুগ্মসম্পাদক মোস্তাফিজুর রহমান নাছিম, যুবলীগের সভাপতি মিজানুর রহমান, আলীপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মহিয়ূর রহমান, ফিংড়ী ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক শামছুর রহমান, জেলা যুবলীগের যুগ্ম আহবায়ক জহিরুল হক নান্টু প্রমুখ। পরে জেলা আওয়ামীলীগ এবং সদর উপজেলা আওয়ামীলীগের দুটি কেক কেটে জননেত্রী জন্মদিন পালন করা হয়।
অনুষ্ঠানে বক্তারা বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার আজ ৭৪ তম জন্মদিন। তার নেতৃত্বে বাংলাদেশ আজ বিশ্বের দরবারে রোল মডেল হিসেবে স্থান পেয়েছে। এক সময়ের তলাবিহীন ঝুড়ি থেকে বাংলাদেশ একটি দ্রুত উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে। তার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন দেখে বিশ্বের অনেক দেশ অবাক হয়েছে। বাংলাদেশে এ উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রাখতে জননেত্রী শেখ হাসিনাকে রাষ্ট্রীয় ক্ষমতায় রাখতেই হবে। আর এজন্য তার দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কামনা করতে হবে। তিনি রাষ্ট্রীয় ক্ষমতায় থাকলে জাতির জনক বঙ্গবন্ধু যে স্বপ্ন দেখেছিলেন তা দ্রুত বাস্তবায়ন হবে। সোনার বাংলাদেশে পরিণত হবে।
সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন সদর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক শাহাজান আলী ।

 

শেয়ার