অক্টোবর-নভেম্বরে ‘ও’, ‘এ’ লেভেল পরীক্ষা হচ্ছে

সমাজের কথা ডেস্ক॥ চারটি শর্ত দিয়ে আগামী অক্টোবর ও নভেম্বর মাসে ব্রিটিশ কাউন্সিলের পরিচালনায় ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের ‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা নেওয়ার অনুমতি দিয়েছে সরকার।
ব্রিটিশ কাউন্সিলের আবেদনের প্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এই অনুমোদন দিয়ে কাউন্সিলের কান্ট্রি ডিরেক্টরকে সম্প্রতি চিঠি পাঠিয়েছে।

সেখানে বলা হয়, ব্রিটিশ কাউন্সিলের পরিচালনায় আগামী ১ অক্টোবর থেকে ২৩ নভেম্বর পর্যন্ত ‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা গ্রহণে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মতি দেওয়া হল।

এক্ষেত্রে স্বাস্থ্য সেবা বিভাগের স্বাস্থ্যবিধি এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইনগুলো কঠোরভাবে অনুসরণ করতে হবে জানিয়ে শিক্ষা মন্ত্রণালয় বলেছে, সারা দেশে ৩৫টি ভেন্যুতে প্রতিদিন সর্বোচ্চ এক হাজার ৮০০ পরীক্ষার্থীর পরীক্ষা নেওয়া যাবে এবং প্রত্যেক শিক্ষার্থীকে কমপক্ষে ছয় ফুট দূরত্বে বসাতে হবে।

পরিস্থিতি বিবেচনায় যে কোনো সময় সরকার ‘জনস্বার্থে’ পরীক্ষা গ্রহণের এই অনুমতি বাতিল করতে পারবে বলে উল্লেখ করা হয়েছে চিঠিতে।

সেখানে বলা হয়, “পরীক্ষা চলাকালে কোনো পরীক্ষার্থী কোভিড-১৯ এ আক্রান্ত হলে ব্রিটিশ কাউন্সিলকে এর দায়-দায়িত্ব বহন করতে হবে।”

‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা নিতে গত ৭ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয়ে আবেদন করেছিল ব্রিটিশ কাউন্সিল।

সেই অনুমতি মেলার পর রোববার ব্রিটিশ কাউন্সিলের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, অক্টোবর-নভেম্বর ২০২০ এর জিসিএসই, আইজিসিএসই, ‘ও’ লেভেল এবং আন্তর্জাতিক ‘এ’ লেভেল পরীক্ষা পূর্ব ঘোষিত সময়সূচিই নেওয়া হবে।

কোভিড-১৯ মহামারীর কারণে ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের মে-জুন মাসের পরীক্ষা বিশ্বব্যাপী বাতিল করা হয়েছিল।

ব্রিটিশ কাউন্সিল জানিয়েছে, প্রায় পাঁচ হাজার ২০০ শিক্ষার্থী তাদের অক্টোবর-নভেম্বরে পরীক্ষায় অংশগ্রহণের জন্য গত জুলাই-অগাস্টে রেজিস্ট্রেশন করেছে। এই পরীক্ষায় আর্ট এবং ডিজাইন সংক্রান্ত কোয়ালিফিকেশন ছাড়া শুধু পরীক্ষার ভিত্তিতেই পরীক্ষার্থীদের মূল্যায়ন করবে ইউকে এক্সাম বোর্ড।

শেয়ার