উড়লো বিশ্বের প্রথম হাইড্রোজেন চালিত বাণিজ্যিক প্লেন

সমাজের কথা ডেস্ক॥ যুক্তরাজ্যের বেডফোর্ডশায়ারের আকাশে উড়েছে হাইড্রোজেন-চালিত বিশ্বের প্রথম বাণিজ্যিক প্লেন।

স্কাই নিউজের প্রতিবেদন বলছে, শুধু জলীয় বাষ্প নিঃসরণ করে ছয় আসনের পাইপার এম শ্রেণির প্লেনটি। তিন বছরে হাইড্রোজেন প্লেনটি বাণিজ্যিকভাবে বাজারে আনার লক্ষ্যে কাজ করছে নির্মাতা প্রতিষ্ঠান জিরোএভিয়া।

জিরোএভিয়া প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ভাল মিফতাকভ বলেছেন, “আমরা হাইড্রোজেন বৈদ্যুতিক ইঞ্জিন দিয়ে জীবাশ্ম জ্বালানিচালিত ইঞ্জিনকে বদলাচ্ছি।”

“আমরা জ্বালানি ভরার কাঠামোও তৈরি করেছি, যা হাইড্রোজেনের জন্য শূন্য নির্গমন নিশ্চিত করে,” যোগ করেন মিফতাকভ।

এর আগে এ ধরনের ইঞ্জিনের একটি প্রোটোটাইপ প্লেন আকাশে উড়েছে। এবারে জিরোএভিয়া দাবি করেছে, বাণিজ্যিকভাবে ডানা মেলা প্রথম হাইড্রোজেন প্লেন এটি।

প্রতিষ্ঠানটি আরও বলছে, এই প্রযুক্তির পেছনের বিজ্ঞান অনেক আগে থেকেই রয়েছে। এই দশকের শেষেই কার্বন নির্গমন মুক্ত ফ্লাইট আসবে।

বর্তমান এয়ারপোর্ট কাঠামোগুলো জীবাশ্ম জ্বালানিচালিত প্লেনের জন্য তৈরি। তাই এখানেও অনেক কাজ করার রয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

প্লেনের বিষয়ে লাফব্রা ইউনিভার্সিটির এভিয়েশন সেইফটি তদন্তকারী এবং গবেষক ডেভিড গ্লিভ বলেন, “এখানে প্রশ্নটা শুধু হাইড্রোজেন প্লেনকে সচল করা নয়, এগুলোর সমর্থনে ভূমিতেও প্রয়োজনীয় কাঠামো দরকার।”

‘জেট জিরো কাউন্সিল’ উদ্যোগের অংশ হিসেবে এই প্রকল্প সমর্থন করছে যুক্তরাজ্য সরকার। ভবিষ্যতের ফ্লাইটকে কার্বন নির্গমন মুক্ত করাই এই উদ্যোগের লক্ষ্য।

বৃহস্পতিবার ২০ মিনিট আকাশে উড়েছে জিরোএভিয়ার প্লেনটি। ওর্কনি’র একটি এয়ারফিল্ডে এবারে ২৫০ মাইলের একটি ফ্লাইটের লক্ষ্যে কাজ করছে প্রতিষ্ঠানটি।

মিফাতাকভের দাবি, এই প্রযুক্তি নিরাপদ এবং পরিবেশের ক্ষতির জন্য অপরাধবোধ না নিয়েই আকাশে উড়তে পারবেন গ্রাহক।

শেয়ার