বাঘারপাড়ায় আমন ক্ষেতে লিফ ব্লাইড রোগের সংক্রমণ

বাঘারপাড়া (যশোর) প্রতিনিধি ॥ যশোরের বাঘারপাড়ায় আমন ধানের জমিতে ব্যাকটেরিয়া লিফ ব্লাইড ‘বিএলবি’ (পাতা ঝলসানো) রোগের সংক্রমণ দেখা দিয়েছে। এতে ফসলের ক্ষতির চিন্তায় দিশেহারা হয়ে পড়েছে এ অঞ্চলের চাষীরা। চলতি মৌসুমে এ রোগের প্রকোপ বৃদ্ধি পেয়েছে। এখনি ব্যবস্থা নিলে এই রোগ নির্মূল করা যাবে বলে দাবি করছে কৃষি বিভাগ।
উপজেলা কৃষি অফিস জানিয়েছে, ৯টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় চলতি মৌসুমে ১৬ হাজার ৮’শ ৯০ হেক্টর জমিতে আমন ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। গত বছর ধান চাষ ছিল ১৭ হাজার ২’শ হেক্টর জমিতে।
কৃষি বিভাগ বলছে, দিনে গরম রাতে ঠান্ডা মেঘাচ্ছন্ন আকাশ গুঁড়ি গুঁড়ি বৃষ্টি আর নাইট্রোজেনের পরিমাণ বেড়ে যাওয়ায় ছত্রাকজনিত বিএলবি রোগের সংক্রমণ ঘটে। বিশেষ করে বিদেশী ধান যা বাংলাদেশের আবহাওয়া উপযোগী নয় এমন ধানে আক্রমণ করছে রোগটি। বিদেশী স্বর্ণা, নওগা বালাম, হাবুসহ বেশ কয়েকটি বিদেশী ধানে ইতোমধ্যে সংক্রামণ দেখা দিয়েছে। অনেক সময় পটাশ সার কম প্রয়োগ ও ধানে পুষ্টি না পেলে এ রোগ দেখা দেয়। তবে এ রোগ থেকে পরিত্রাণ পেতে প্রতি ৫ শতাংশ জমিতে ১০ লিটার পানিতে ৬০ গ্রাম পটাশ, ৬০ গ্রাম থিয়োবিট ও ২০ গ্রাম দস্তা ¯্রে করতে হবে।
সরেজমিনে দেখা গেছে, উপজেলার বিল জলেশ্বর, ভোগের বিলসহ কয়েকটি বিলের অধিকাংশ জমিতে বিএলবি রোগের সংক্রামণ দেখা দিয়েছে। ধানের পাতা লালচে রং ধারণ করে ঝিমিয়ে পড়তে শুরু করেছে।এতে কৃষকদের মধ্যে চরম হতাশা দেখা দিচ্ছে। রায়পুর ইউনিয়নের শালবরাট, নলডাঙ্গা, শেখেরবাতানসহ কয়েকটি এলাকার চাষীদের ধানে এই রোগ বেশি দেখা গেছে ।
শালবরাট এলাকার চাষী সঞ্জিব দেবনাথ জানিয়েছেন, বিল জলশ্বরে ৩ বিঘা জমিতে ধান লাগিয়েছেন। এরমধ্যে ২ বিঘা জমির নওগা বালাম ধানের পাতা শুকিয়ে যাচ্ছে। দেখে মনে হচ্ছে ধান পেকে গেছে।
দোহাকুলা এলাকার চাষী গোলাম কুদ্দুস জানিয়েছেন, ২ বিঘা জমিতে গুটি স্বর্ণা ধান চাষ করেছেন। এরমধ্যে ৩২ কাঠা জমিতে ব্যাপক আকারে পাতা ঝলসানো রোগ দেখা দিয়েছে। কীটনাশক ডিলারদের পরামর্শে কুইক পটাশ স্প্রে করছি ।
পৌর এলাকার উপ-সহকারী কৃষি কর্মকর্তা মিল্টন বৈরাগী জানান, পৌর এলাকায় ‘বিএলবি’ রোগের তেমন সংক্রমণ দেখা দেয়নি। যে সব চাষীদের ধানে সামান্য সংক্রমণ দেখা দিয়েছে তাদের সবসময় পরামর্শ দেয়া হচ্ছে।
জানতে চাইলে উপজেলা কৃষি কর্মকর্তা রুহুল আমিন বলেন, আমাদের উপ-সহকারি কৃষি কর্মকর্তারা সব সময় কৃষকের পাশে থেকে পরামর্শ দিচ্ছে। লিফ ব্লাইড ‘বিএলবি’ (পাতা ঝলসানো) রোগ কিছু কিছু মাঠে দেখা দিয়েছে।

শেয়ার