জেলা-উপজেলা ও ইউপি নির্বাচনে প্রার্থী ঘোষণা
যশোর সদরে আ’লীগের প্রার্থী নীরা

নিজস্ব প্রতিবেদক॥ তিন জেলা পরিষদ, ৯ উপজেলা পরিষদ ও ৫৮টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলীয় প্রার্থী চূড়ান্ত করেছে আওয়ামী লীগ। দলের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের এক সভা থেকে এই মনোনয়ন চূড়ান্ত করা হয়। সোমবার (২১ সেপ্টেম্বর) বিকেল ৪টায় আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে তাঁরই সভাপতিত্বে সভাটি অনুষ্ঠিত হয়। এই সভায় যশোর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচনে দলীয় মনোনয়ন পেয়েছেন বর্তমান উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান নুরজাহান ইসলাম নীরা।
দলীয় সূত্র জানায়, আসন্ন যশোর সদর উপজেলা পরিষদ উপনির্বাচনে আওয়ামী লীগের নৌকা প্রতীকে মনোনয়ন পেয়েছেন জেলা মহিলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও বর্তমান উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান নুরজাহান ইসলাম নীরা। আগামী ২০ অক্টোবর যশোর সদর উপজেলা পরিষদের এই উপনির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে দলীয় মনোনয়ন পেতে আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনের ১৯ জন নেতা আবেদন করেছিলেন। যাদের মধ্যে থেকে নুরজাহান ইসলাম নীরাকে নৌকা প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে।
গত ১৪ সেপ্টেম্বর যশোর সদর উপজেলাসহ দেশের ৮টি উপজেলার চেয়ারম্যান ও দুইটি উপজেলার ভাইস চেয়ারম্যান পদে নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৩ সেপ্টেম্বর মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। ২৬ সেপ্টেম্বর দাখিলকৃত মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে বৈধ প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। ৩ অক্টোবর মনোনয়নপত্র প্রত্যাহারের দিন ঘোষণা করা হবে চূড়ান্ত প্রার্থী তালিকা। আর ২০ অক্টোবর অনুষ্ঠিত হবে ভোট গ্রহণ।
উল্লেখ্য, যশোর জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করে দলীয় মনোনয়নে যশোর-৬ (কেশবপুর) আসনের উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে সংসদ সদস্য নির্বাচিত হন। সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদ থেকে শাহীন চাকলাদার পদত্যাগ করায় নির্বাচন কমিশন যশোর সদর উপজেলার চেয়ারম্যান পদটি শূন্য ঘোষণা করে।
এদিকে, আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার সই করা এক বিজ্ঞপ্তিতে দলের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভাসংক্রান্ত তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী ফরিদপুর জেলা পরিষদ নির্বাচনে দলের প্রার্থিতা পেয়েছেন মো. শামসুল হক, মাদারীপুর জেলা পরিষদে মুনির চৌধুরী ও মৌলভীবাজার জেলা পরিষদে মিছবাহুর রহমান।
এছাড়া নওগাঁর মান্দা উপজেলায় মো. এমদাদুল হক, বাগেরহাটের শরণখোলায় রায়হান উদ্দিন শান্ত, খুলনার পাইকগাছায় মো. আনোয়ার ইকবাল, মাদারীপুরের শিবচরে আব্দুল লতিফ মোল্লা, সুনামগঞ্জের জামালগঞ্জে মো. ইকবাল আল আজাদ, কুমিল্লার দাউদকান্দিতে মোহাম্মদ আলী, চাঁদপুরের মতলব দক্ষিণে বি এইচ এম কবির আহমেদ ও চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় স্বজন কুমার তালুকদারকে দলের প্রার্থী ঘোষণা করা হয়েছে।
এছাড়াও খুলনা বিভাগের বিভিন্ন ইউনিয়নের উপনির্বাচনে চেয়ারম্যান পদের প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে। এর মধ্যে চুয়াডাঙ্গা সদরের গড়াইটুপি ইউনিয়নে, মোহা. শফিকুর রহমান, আলমডাঙ্গার ডাউকি ইউনিয়নে মো. তরিকুল ইসলাম, সাতক্ষীরার কলারোয়ার কেরালকাতা ইউনিয়নে মো. মোরশেদ আলী, বাগেরহাট’র মোল্লাহাট উপজেলার কোদালিয়া ইউনিয়নে শেখ রফিকুল ইসলাম আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন।
গত ১৬ সেপ্টেম্বর তিনটি জেলা পরিষদ, ৯টি উপজেলা পরিষদ ও ৬১টি ইউনিয়ন পরিষদ নির্বাচনের জন্য আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডিস্থ রাজনৈতিক কার্যালয় থেকে ফরম সংগ্রহ শুরু হয়। যা চলে ২০ সেপ্টেম্বর পর্যন্ত।

শেয়ার