প্রস্তুতি থাকায় যশোরে এবার ডেঙ্গু আতংক নেই, রোগী মাত্র ৬ জন

নিজস্ব প্রতিবেদক ॥ যশোরে গত বছর এই সময় ডেঙ্গু আতঙ্ক বিরাজ করছিল। কিন্তু চলতি বছর মশাবাহিত ডেঙ্গুজ্বর এ জেলায় নিয়ন্ত্রণে রয়েছে। চলতি বছরে জেলায় মোট ছয়জন রোগী সনাক্ত হয়েছে। জেলা স্বাস্থ্য বিভাগ ও পৌরসভার পূর্ব প্রস্তুতি থাকার কারণে এ বছর এডিস মশা তেমন জীবাণু ছড়াতে পারেনি বলে সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন জানিয়েছেন।
সিভিল সার্জন অফিসের এমওসিএস ও ডেঙ্গু প্রতিরোধ কমিটির সদস্য সচিব ডা. রেহেনেওয়াজ জানান, চলতি বছরে জেলায় মোট ছয়জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে চৌগাছা উপজেলায় তিনজন এবং সদর উপজেলার তিনজন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হন। এর মধ্যে চলতি বছরের মে মাসে যশোর শহরের ওয়াপদা এলাকার গোলাম রহমান রয়েছেন। তিনি ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে প্রথমে যশোর ২৫০শয্যা জেনারেল হাসপাতালে ভর্তি হন পরে উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজে রেফার করা হয়। এছাড়া বাকিরা যশোরে চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন।
সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন জানান, গত বছর জেলায় ডেঙ্গুর প্রভাব দেখা দিয়েছিলো। কিন্তু এ বছর পূর্ব প্রস্তুতি ও মাশা নিধনে সকলে সচেতন থাকায় এই রোগের প্রভাব কম রয়েছে। তিনি আরও জানান, ‘জেলা স্বাস্থ্য বিভাগের হিসাব অনুযায়ী গত বছর যশোরে ডেঙ্গু রোগে চার হাজার ১০৬ জন আক্রান্ত হয়েছিলো। এর মধ্যে ছয়জনের মৃত্যু হয়েছিলো।

শেয়ার