যশোর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে নির্বাচনের তফসিল ঘোষণায় তোড়জোড়

 বাগেরহাটের শরণখোলা, খুলনার পাইকগাছার উপনির্বাচনও ২০ অক্টোবর

নিজস্ব প্রতিবেদক ॥ আগামী ২০ অক্টোবর যশোর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। এদিন নির্বাচন হবে ১০টি উপজেলার চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানের শূন্যপদে। ইতোমধ্যে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী আগামী ২৩ সেপ্টেম্বর মনোনয়নপত্র দাখিলের শেষদিন। ২৬ সেপ্টেম্বর দাখিলকৃত মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে। ৩ অক্টোবর প্রার্থিতা প্রত্যাহারের শেষদিন। আর ভোটগ্রহণ হবে ২০ অক্টোবর।
অন্যদিকে, যশোর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচন নিয়ে শহরময় রয়েছে আলোচনা। এই নির্বাচন নিয়ে অধীর আগ্রহে রয়েছেন আওয়ামী লীগ, বিএনপিসহ অন্য রাজনৈতিক দলগুলো। বিশেষ করে আওয়ামী লীগ থেকে প্রার্থী হতে শহর ও সদরে পোস্টারিং করেন অনেক নেতা। যারা দলের গুরুত্বপূর্ণ পদে আসীন রয়েছেন।
উল্লেখ্য, যশোর সদর উপজেলা পরিষদের টানা তিনবার উপজেলা চেয়ারম্যান ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার। কেশবপুর সংসদীয় আসনের উপনির্বাচনে শাহীন চাকলাদার দলীয় মনোনয়ন পেয়ে নৌকা প্রতীকে সংসদ সদস্য নির্বাচিত হওয়ায় সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদটি শূন্য হয়। এই শূন্য আসনে নির্বাচন দিতে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন।
এদিকে, দেশের ১১টি উপজেলা ও ২৪৪ ইউনিয়ন পরিষদের বিভিন্ন পদে আগামী ২০ অক্টোবর ভোট হবে। নির্বাচন কমিশন (ইসি) এসব নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। ঘোষিত তফসিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিলের শেষদিন আগামী ২৩ সেপ্টেম্বর, মনোনয়নপত্র বাছাই ২৬ সেপ্টেম্বর এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৩ অক্টোবর। সোমবার সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তাদের কাছে নির্বাচনী তফসিল চিঠি দিয়ে জানিয়ে দেওয়া হয়। মঙ্গলবার সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার রিটার্নিং কর্মকর্তারা তফসিল প্রকাশ করেছেন বলে জানা গেছে। জানা গেছে, ১১টি উপজেলার মধ্যে কুমিল্লার দাউদকান্দিতে সাধারণ ও বাকি ১০টিতে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। অপরদিকে ২৪৪টি ইউনিয়ন পরিষদের মধ্যে ১০টিতে সাধারণ ও বাকি ২৩৪টিতে বিভিন্ন পদে উপনির্বাচন হবে। এসব নির্বাচনে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ করা হবে। একইদিন ১৫টি জেলা পরিষদের ১৬টি ওয়ার্ডে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। জেলা পরিষদের ভোট সকাল ৯টা থেকে বেলা ২টা পর্যন্ত চলবে। করোনাভাইরাস সংক্রমণের মধ্যেও বেশকিছু ইউনিয়ন পরিষদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিংমেশিন (ইভিএম) ব্যবহার করে ভোটগ্রহণ করা হবে। যে ১০টি উপজেলা পরিষদের উপনির্বাচন অনুষ্ঠিত হবে সেগুলোর মধ্যে ৮টিতেই চেয়ারম্যান পদে ভোট হবে। উপজেলাগুলো হচ্ছে- যশোর সদর, চাঁদপুরের মতলব দক্ষিণ, সুনামগঞ্জের জামালগঞ্জ, মাদারীপুরের শিবচর, বাগেরহাটের শরণখোলা, খুলনার পাইকগাছা, চট্টগ্রামের রাঙ্গুনিয়া ও নওগাঁর মান্দা। দিনাজপুর সদর ও কক্সবাজারের টেকনাফ উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন হবে। এছাড়া ১০টি ইউনিয়ন পরিষদে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। সেগুলো হলো- পাবনার ভাঙ্গুরা উপজেলার ভাঙ্গুরা ও মন্ডতোষ, ফরিদপুরের মধুখালী উপজেলার গাজনা ও কোরকদি, পটুয়াখালীর কলাপাড়া উপজেলার মহিপুর, চুয়াডাঙ্গা সদর উপজেলার গড়াইটুপি এবং চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার সুয়াবিল, লোহাগড়া উপজেলার আমিরাবাদ, লোহাগড়া ও আধুনগর। এর মধ্যে গড়াইটুপি ইউনিয়ন পরিষদের নির্বাচন ইভিএম ব্যবহার করা হবে। উপনির্বাচন হওয়া ২৩৪টি ইউনিয়ন পরিষদের শূন্য হওয়া চেয়ারম্যান বা সদস্য পদে ভোট হবে।

 

শেয়ার