যবিপ্রবির ল্যাব পাঁচদিন বন্ধ

নিজস্ব প্রতিবেদক ॥ যশোরে নতুন করে একজন কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন। খুলনা মেডিকেল কলেজ এন্ড হাসপাতালে গেল ২৪ ঘণ্টায় জেলার তিনটি নমুনা পরীক্ষা করে একটি পজিটিভ রিপোর্ট পাওয়া গেছে। এই নিয়ে জেলায় সর্বমোট দুই হাজার ৩শ’ ৯০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছেন সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন।
এদিকে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বিবিদ্যালয়ের (যবিপ্রবি) জেনোম সেন্টারের ল্যাব জীবাণুমুক্ত ও নতুন আরটি পিসিআর মেশিন সংযোজনের কারণে আগামী পাঁচদিন ল্যাবের সার্বিক কার্যক্রম বন্ধ ঘোষণা করেছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আগামী ১৭ আগস্ট থেকে যথারীতি ল্যাবের কার্যক্রম চালু হবে। বিষয়টি সকল জেলার সিভিল সার্জনদের ই-মেইলের মাধ্যমে জানিয়েছেন কর্তৃপক্ষ।
এদিকে সিভিল সার্জন শেখ আবু শাহীন জানান, বৃহস্পতিবার পর্যন্ত জেলার ১১ হাজার ৩১ জনের নমুনা সংগ্রহ করে ল্যাবে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। এর মধ্যে ৯ হাজার ৫৪৮ জনের ফলাফল পাওয়া গেছে। এর মধ্যে দুই হাজার ৩৯০ জনের করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। এ সময় সুস্থ্য হয়ে উঠেছেন এক হাজার ৩৯৭ জন এবং ৩৩ জনের মৃত্যু হয়েছে।
এদিকে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বিবিদ্যালয়ের (যবিপ্রবি) জেনোম সেন্টারের সহকারী পরিচালক ড. ইকবাল কবির জাহিদ জানিয়েছেন, ল্যাবে আরও একটি উন্নত মানের আটি পিসিআর মেশিন সংযোজন করা হচ্ছে। এছাড়া ল্যাব জীবাণুমুক্ত করার জন্য ১২ আগস্ট থেকে বন্ধ থাকবে। এ সময় সংশ্লিষ্ট সিভিল সার্জনদের ই-মেইল বার্তায় অন্য ল্যাবে নমুনা পাঠানোর জন্য অনুরোধ জানানো হয়েছে। মেশিন সংযোজন ও ল্যাব জীবাণুমুক্ত করার পরে ১৭ আগস্ট থেকে নমুনা সংগ্রহ করা হবে। ফলে আগামী ১৮ আগস্ট থেকে যথারীতি ফলাফল প্রকাশ করা হবে।

শেয়ার