বেতন-বোনাসের দাবিতে অভয়নগরে পাটকল শ্রমিকদের মানববন্ধন

অভয়নগর (যশোর) প্রতিনিধি ॥ যশোরের অভয়নগরে দুটি রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকরা পাওনা বেতন ও ঈদ বোনাসসহ পাঁচ দফা দাবি আদায়ের লক্ষে রাজপথে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে। গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ১০ টা থেকে বেলা ১২টা পর্যন্ত চলা মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ উপজেলার রাজঘাটে যশোর-খুলনা মহাসড়কের যশোর জুট ইন্ডাস্ট্রিজের (জেজেআই) সামনে অনুষ্ঠিত হয়। এ সময় জেজেআই ও কার্পেটিং জুট মিলের পাঁচ শতাধিক শ্রমিক অংশ নেয়।
পাটকল রক্ষায় শ্রমিক-কৃষক-ছাত্র-জনতা ঐক্য পরিষদের আয়োজনে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশের সভাপতিত্ব করেন শ্রমিক নেতা সমশের আলম। বক্তব্য রাখেন খুলনা স্টার জুট মিলের শ্রমিক নেতা হাসিব মল্লিক, জসিম উদ্দিন, মহাসেন জুট মিলের আলমগীর হোসেন, ক্রিসেন্ট জুট মিলের মনির হোসেন, যশোর জেলা সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি উজ্জ্বল বিশ্বাস, খুলনা মহানগর বাংলাদেশ ছাত্র ফেডারেশনের আহবায়ক আলামিন শেখ, জেজেআই জুট মিলের শামস শাফিন প্রমুখ।
বক্তারা বলেন, রাষ্ট্রায়ত্ত পাটকলের কর্মকর্তা-কর্মচারীরা বেতন-বোনাস পেলেও আমরা শ্রমিকরা বঞ্চিত হয়েছি। ঈদে পাওনা বেতন ও বোনাস না পেয়ে মানবেতর জীবন যাপন করছি। অবিলম্বে আমাদের ঘোষিত পাঁচ দফা দাবি বাস্তবায়ন ও বন্ধকৃত পাটকল চালু করে কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে। অন্যথায় কঠোর আন্দোলন গড়ে তোলা হবে।
মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ চলাকালীন সময় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কেএম রফিকুল ইসলাম উপস্থিত হন। তিনি শ্রমিকদের পাঁচ দফা দাবির কথা শোনেন। বিষয়টি তিনি যশোর জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খানকে জানিয়ে কার্যকরী ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিলে শ্রমিকরা তাদের কর্মসূচির সমাপ্তি ঘোষণা করেন।

শেয়ার