এএফসির দুটি নারী টুর্নামেন্ট আয়োজনে আগ্রহী বাংলাদেশ

সমাজের কথা ডেস্ক॥ একটু একটু করে মাঠে ফুটবল ফিরতে শুরু করেছে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবে স্থগিত থাকা ফিফা ও এএফসির খেলাগুলোও নতুন শুরুর অপেক্ষায়। বাংলাদেশ ফুটবল ফেডারেশনও উদ্যোগী হয়েছে এএফসির মেয়েদের দুটি বয়সভিত্তিক প্রতিযোগিতার বাছাই আয়োজনের জন্য।

মেয়েদের এএফসি অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপ ২০২২ এর বাছাই শুরু হবে আগামী বছর মার্চে। ২০২২ সালের অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপের বাছাই শুরু হবে এপ্রিলে। এ দুটি বাছাই প্রতিযোগিতা নিজেদের মাঠে আয়োজন করতে চায় বাফুফে।

অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপের বাছাই শুরু হওয়ার কথা আগামী বছর ১৩ মার্চে; শেষ হবে ২১ মার্চ। অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে ৩ এপ্রিলে শুরু হয়ে ১১ এপ্রিলে শেষ হওয়ার কথা রয়েছে।

এক বিজ্ঞপ্তিতে বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ জানান দুটি ইভেন্টের বাছাইয়ের আয়োজক হতে এশিয়ান ফুটবল কনফেডারেশনের কাছে আবেদন করার কথা।

“দুটি প্রতিযোগিতার বাছাই আয়োজনের জন্য বাফুফে এএফসির কাছে আবেদন করেছে। আমরা আশা করছি, সার্বিক বিষয় আলোচনা করে এএফসি আমাদের সুযোগ দিবে। দুটি না হলেও অন্তত একটি ইভেন্টের আয়োজক যেন আমরা হতে পারি, সে ব্যাপারে আমরা জোর প্রচেষ্টা চালাব।”

“অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপের বাছাই মার্চে কক্সবাজারে এবং অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপের বাছাই আমরা সিলেটে আয়োজনের জন্য করতে চাই। সেটা এএফসিকে জানিয়েছি। এএফসি সিদ্ধান্ত জানানোর পর আমরা সবাই জানাতে পারব।”

২০২২ সালেই মাঠে গড়াবে মেয়েদের অনূর্ধ্ব-১৭ ও ২০ বিশ্বকাপ। ফিফার এই দুটি প্রতিযোগিতার সঙ্গে সমন্বয় করতে এএফসি বয়সভিত্তিক প্রতিযোগিতার ক্যাটাগরিতে বদল এনেছে বলেও জানান সোহাগ।

“এএফসির যে বয়সভিত্তিক প্রতিযোগিতাগুলো রয়েছে, সেগুলোকে ফিফার বয়সভিত্তিক প্রতিযোগিতার সঙ্গে সমন্বয় করার জন্য এএফসি এ বছর যে সিদ্ধান্ত নিয়েছে তার আলোক, ২০২২ সালে মেয়েদের অনূর্ধ্ব-২০ ও অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপগুলো অনুষ্ঠিত হবে। আগে যে অনূর্ধ্ব-১৬ ক্যাটাগরি ছিল, সেটা এবার অনূর্ধ্ব-১৭ হয়ে যাবে। আগের অনুর্ধ্ব-১৯ হয়ে যাবে অনূর্ধ্ব-২০।”

২০১৯ সালে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে ‘এ’ গ্রুপে সবার নিচে থেকে বিদায় নিয়েছিল বাংলাদেশ। একই বছর অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের বাছাইয়ের প্রথম রাউন্ড থেকে ছিটকে পড়েছিল মেয়েরা।

শেয়ার