ঈদে সুন্দরবন বিভাগের কর্মকর্তা- কর্মচারীদের ছুটি বাতিল

খুলনা ব্যুরো ॥ হরিণ শিকার, অবৈধভাবে বৃক্ষ নিধন এবং বিষ দিয়ে মাছ শিকার বন্ধসহ সুন্দরবনের সম্পদ রক্ষায় বনের স্টেশন ও টহল ফাঁড়ির কর্মকর্তা-কর্মচারীদের ঈদুল আযহার ছুটি বাতিল করা হয়েছে। একই সঙ্গে বনজসম্পদ রক্ষায় নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা। ইতিমধ্যে সুন্দরবনে প্রবেশের পাশ পারমিট বন্ধ করা হয়েছে।
বন বিভাগ বিশেষ অভিযানে অবৈধ অনুপ্রবেশ করে মাছ ও কাঁকড়া ধরার অপরাধে জাল, নৌকা ও ইঞ্জিন চালিত ট্রলারসহ অনেক জেলে আটক করেছে।
বন বিভাগ সূত্রে জানা গেছে, ঈদের সময় এক শ্রেনীর চোরাকারবারী সুন্দরবনের কাঠ পাচার করে আর্থিক ফায়দা লুটে থাকে। এছাড়া অসাধু শিকারী চক্র মায়াবি হরিণ নিধনযজ্ঞে মেতে ওঠে। এবছর এ সুযোগ যাতে কাজে না লাগাতে পারে সেদিকে লক্ষ্য রেখে বন বিভাগ কঠোর নিরাপত্তা বলয় তৈরি করেছে। এরই অংশ হিসেবে ঈদের ছুটিও বাতিল করা হয়েছে।
সুন্দরবন পশ্চিম বিভাগের (ডিএফও) বশিরুল-আল মামুন বলেন, ঈদকে সামনে রেখে সুন্দরবনের সকল কর্মকর্তা ও কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে। বর্তমানে সুন্দরবনে স্মার্ট টিমসহ বিভিন্ন স্টেশন ও টহল ফাঁড়ির অভিযান অব্যাহত রয়েছে। তিনি নিজেও ঈদের সময় টহল কার্যক্রম চালাবেন বলে উল্লেখ করেন।
এদিকে, সুন্দরবনের নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে ২৭ জুলাই খুলনা রেঞ্জ কর্মকর্তার কার্যালয়ে (নলিয়ানে) এক জরুরী সভা অনুষ্ঠিত হয়। সভায় বিশেষ বিশেষ টিম গঠন করে টহল জোরদারসহ প্রত্যেক স্টেশন কর্মকর্তার সমন্বয়ে টহল কার্যক্রম অব্যাহত রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
খুলনা রেঞ্জের এসিএফ মোঃ আবু সালেহ এর সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন বানিয়াখালি স্টেশন কর্মকর্তা মাহফুজুল হক, কাশিয়াবাদ স্টেশন কর্মকর্তা আব্দুল্লাহ আল বাহারাম, কালাবগি স্টেশন কর্মকর্তা মনিরুল ইসলাম, নলিয়ান স্টেশন কর্মকর্তা শেখ মোঃ আনিছুর রহমান, রেঞ্জ সহযোগী শাহানশাহ নওশাদ, সুতারখালি ষ্টেশন কর্মকর্তা প্রেমানন্দ, নিলকোমল বিশেষ টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ কামরুল ইসলামসহ বিভিন্ন টহল ফাঁড়িতে দায়িত্বরত কর্মকর্তারা।
খুলনা রেঞ্জের সহকারি বন সংরক্ষক (এসিএফ) আবু সালেহ বলেন, চলতি মাসে সুন্দরবন খুলনা রেঞ্জ এলাকায় অভিযান চালিয়ে স্মার্ট টিমের সদস্যরা ৭টি নৌকা, ৩টি ইঞ্জিন চালিত ট্রলার ও জালসহ ১৫ জন জেলেকে আটক করেছে। এছাড়া বিভিন্ন স্টেশন ও টহল ফাঁড়ি অভিযান চালিয়ে এ মাসে ৩৭টি নৌকা, ১টি ইঞ্জিন চালিত ট্রলার, জাল সরঞ্জামসহ ৩৩ জন জেলেকে আটক করে। এ সকল বিষয়ে বন আইনে মামলা হয়েছে।

শেয়ার