যশোর মৈত্রী মানবিক সহায়তা কমিটির অনন্য উদ্যোগ
ঈদের নতুন জামা পেয়ে খুশিতে আটখানা শিশুরা

10

নিজস্ব প্রতিবেদক ॥ যশোর পৌরপার্কের চারুপীঠ উঠানো এসে ঈদের নতুন জামা পেল শিশুরা। মৈত্রী মানবিক সহায়তা কমিটি শতাধিক শিশুর হাতে ঈদ উপহার তুলে দিয়েছে। নতুন পোশাক পেয়ে সুবিধা বঞ্চিত পরিবারের ওই সব শিশুর মুখে খুশির হাসি ফুটেছে।
শনিবার সকালে পৌর পার্কের সবুজ চত্বরে চারুপীঠ আঙিনায় জড়ো হয় শতাধিক শিশু। এদের কেউ মায়ের কোলে চেপে এসেছিল। আবার কেউ এসেছিল নানী-দাদীর হাত ধরে। ফুফু-খালাদের সঙ্গে করেও নিয়ে এসেছিল অনেকে। এদিন বেলা এগারটার দিকে তাদের হাতে ঈদ পোশাক তুলে দেওয়া হয়। লাল টুকটুকে রঙের শপিং ব্যাগে ভরা ঈদের নতুন জামা পেয়ে খুশিতে আটখান হয়ে ওঠে শিশুরা। সেই সাথে সঙ্গে আসা অভিভাবকদের মুখেও খুশির আভা দেখা যায়।
যশোর শহরের খড়কি এলাকার আট বছর বয়সী সুমাইয়া আক্তার। মায়ের সাথে চারুপীঠ চত্বরে ঈদের নতুন পোশাক নিতে আসে। সুমাইয়ার মা সালমা বেগম জানান, স্বামী আর ৪ সন্তান নিয়ে তাদের সংসার। স্বামী আক্কাস হোসেন রিকসা চালান। করোনার মধ্যে তার স্বামীর এখন আগের মতো আর আয়-উপার্জন নেই। এছাড়া করোনায় মেস বন্ধ থাকায় তারও উপার্জনের পথ বন্ধ হয়ে গেছে। এরকম অবস্থায় রোজার ঈদের সন্তানদের কোন জামা-কাপড় কিনে দিতে পারেননি। কিন্তু এবার মৈত্রীর মানবিক সহায়তা কমিটির কাছ থেকে সন্তানের জন্য ঈদের নতুন জামা পেয়ে আনন্দিত হয়েছেন।
শুধু সুমাইয়া নয়। মৈত্রীর মানবিক সহায়ক কমিটি ১২০ জন শিশুকে নতুন জামা-কাপড় দিয়েছে। সেই সাথে দিয়েছে বিভিন্ন শিক্ষা সামগ্রীও।
কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট মাহামুদ হাসান বুলু জানান, গত রমজান মাস থেকে ছাত্র মৈত্রীর সাবেক নেতা, কর্মী ও শুভানুধ্যায়ীদের সহায়তায় মানবিক সহায়ক কমিটির কার্যক্রম শুরু হয়েছে। তিনি জানান, উপহার হিসেবে সামান্য হলেও শিশুদের মুখের হাসি ফোটাতে পারা এটাই আয়োজনের সার্থকতা। এছাড়া এই কমিটি ঘূর্ণিঝড় আম্পান, করোনায় কর্মহীনদের খাদ্য সহায়তা দিয়েছে।
শিশুদের মধ্যে ঈদ উপহার তুলে দেওয়ার সময় উপস্থিত ছিলেন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী) কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ইকবাল কবির জাহিদ, ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী) যশোর জেলা শাখার সাধারণ সম্পাদক জিল্লুর রহমান ভিটু, সাংস্কৃতিক ব্যক্তিত্ব হারুন অর রশিদ, অধ্যাপক সুকুমার দাস, যশোর কলেজের অধ্যক্ষ মোস্তাক হোসেন শিম্বা, সম্মিলিত সাংস্কৃতিক জোট যশোরের ভারপ্রাপ্ত সভাপতি তরিকুল ইসলাম তারু, সাধারণ সম্পাদক সানোয়ার আলম খান দুলু প্রমুখ।