শুরু হলো নবচেতনা’র একটি গাছ একটি প্রাণ ক্যাম্পেইন

সামাজিক সংগঠন নবচেতনা ২০১০ সাল হতে সংস্কৃতি, পরিবেশ ও সামাজিক বিভিন্ন উন্নয়ন কার্যক্রম সুষ্ঠভাবে পরিচালনা করে আসছে। কোভিড ১৯ নিয়ে যশোর জেলাতে সংগঠনটির বিভিন্ন কার্যক্রম চোখে পড়ার মত। সংগঠনটির কর্মীরা সম্পূর্ণ স্বেচ্ছাশ্রমে এলাকাভিত্তিক উন্নয়ন মূলক কাজ করে চলেছে। কার্যক্রমের আওতায় ৫০০ গাছ রোপনের উদ্দেশ্যে প্রথম দিনে যশোর শহরের বিমান অফিসের সামনে এবং উপশহরে ৯০ টি গাছ রোপন করে সংগঠনটি। উপশহরে বৃক্ষরোপনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ইউপি চেয়ারম্যান এহেসানুর রহমান লিটু। এছাড়া উপস্থিত ছিলেন উপশহর ৭ নং ওয়ার্ডের মেম্বর হাসান জাহির। নবচেতনার প্রতিষ্ঠতা তুষার চক্রবর্তী, নবচেতনার সভাপতি মনিরুজ্জামান মনির এবং নবচেতনার কর্মীবৃন্দ।
নবচেতনার সভাপতি মনিরুজ্জামান মুনির বলেন, ১৭ জুন ২০১৬ হতে নবচেতনা ‘একটি গাছ একটি প্রাণ’ ক্যাম্পেইন শুরু করে। যার আওতায় এ যাবৎ যশোরের বিভিন্ন স্থানে ১১৩০ টি গাছ রোপন করা হয়েছে। তিনি আরো জানান, এ বছর ৫০০ গাছ রোপনের উদ্দেশ্যে নবচেতনা আজ হতে যাত্রা শুরু করলো এবং এ কার্যক্রমের গাছ সংগ্রহে তিনি বিভিন্ন পেশার মানুষের সহযোগিতা কামনা করেন। তিনি জানান এবছর নবচেতনা অধিকাংশ দেশীয় বিলুপ্তপ্রায় গাছ রোপন করছে।
নবচেতনার প্রতিষ্ঠতা তুষার চক্রবর্তী বলেন, নবচেতনা প্রতি বছর বৃক্ষ রোপন করে, যার মধ্য দিয়ে পরিবেশের ভারসাম্য রক্ষার সহায়ক হবে, জীববৈচিত্র রক্ষা পাবে, বিলুপ্তপ্রায় দেশি গাছ সংরক্ষণ হবে এবং ভবিষ্যত প্রজন্ম পাবে মুক্ত বায়ু। -সংবাদ বিজ্ঞপ্তি

শেয়ার