যশোরে করোনা রোগীদের অক্সিজেন সরবরাহ ও জনসমাগম এলাকা জীবাণুমুক্ত কর্মসূচির উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক ॥ হোম আইসোলেশনে থাকা করোনা পজেটিভ রোগীদের অক্সিজেন সরবরাহ ও জনসমাগম এলাকা জীবাণুমুক্ত করতে উদ্যোগ গ্রহণ করেছে যশোরের দুটি বেসরকারি সংগঠন। রোববার প্রেসক্লাব যশোরে পৃথক সংবাদ সম্মেলনের মাধ্যমে সংগঠন দুটি তাদের কর্মসূচির উদ্বোধন করেন।
রোববার বেলা সাড়ে ১১টায় আয়োজিত সংবাদ সম্মেলনে রোটারি ক্লাব অব যশোর রূপান্তরের সভাপতি শামসুল আলম জানান, করোনা পজেটিভ ৯০ শতাংশ রোগী হোম আইসোলেশনে চিকিৎসা গ্রহণ করছেন। তাদের অনেকের শ^াসকষ্ট দেখা দিচ্ছে এবং অক্সিজেন স্যাংচুরেশন কমে আসলেও তারা বাড়িতে অক্সিজেন গ্রহণের কোন সুবিধা পাচ্ছেন না। এ অবস্থায় কিছু সহজ শর্তে আজ থেকে অক্সিজেন ব্যাংক চালু করা হচ্ছে। প্রাথমিক অবস্থায় ১০টি অক্সিজেন সিলিন্ডার দিয়ে এ সেবা কার্যক্রম শুরু করা হবে এবং পর্যায়ক্রমে সিলিন্ডারের পরিমাণ বাড়বে।
তিনি বলেন, খুলনা বিভাগে প্রথম রোটারী ক্লাব অব যশোর রূপান্তর করোনা আক্রান্তদের অক্সিজেন সরবরাহের সহযোগিতায় এগিয়ে এসেছে। রোটারি ক্লাব যশোর রূপান্তরের সদস্যদের অর্থায়নে পরিচালিত একটি সার্ভিস প্রজেক্ট। এই প্রজেক্টের মূল উদ্দেশ্য বাসা বাড়িতে অবস্থানরত যশোর অঞ্চলে করোনা আক্রান্ত কোন ব্যক্তি যদি ডাক্তারের পরামর্শ অনুযায়ী অক্সিজেন সিলিন্ডার সংগ্রহ করতে পারবেন। অক্সিজেন রিফিল, মাউথ সেট ও ব্যবহার পরবর্তী সিলিন্ডার পরিষ্কার/ বিশুদ্ধকরণ করার জন্য সর্বোমোট এক হাজার টাকা তার কাছ থেকে নেওয়া হবে।
উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন, রোটারিয়ান শাহেদ আলী, শরিফুল আলম, নুরুল ইসলাম প্রমুখ।
এদিকে দুপুর ১২টার দিকে জাস টেলিকম ও জাস গ্লোবাল লিমিটেডের উদ্যোগে বিনামূল্যে জনসমাগম এলাকা জীবাণুমুক্ত করার কর্মসূচির উদ্বোধন করা হয়। এসময় সংগঠনের নেতৃবৃন্দ জানান, এ কর্মসূচির আওতায় তারা জেলা ও উপজেলা পর্যায়ে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, মসজিদ, মন্দির, বাজার এলাকা বিনামূল্যে জীবাণুমুক্ত করবেন। সংবাদ সম্মেলন শেষে তারা প্রেসক্লাব যশোরের ভবন ও তৎসংলগ্ন এলাকা জীবাণুমুক্ত করেন।

শেয়ার